Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

Covid Recovery: করোনা সেরেছে? আবার কবে শুরু করবেন জিমে যাওয়া আর ব্যায়াম?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ জুন ২০২১ ১৯:১৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কোভিড সেরে যাওয়ার পর থেকে রোজই ভাবছেন আবার কবে ব্যায়াম আর শরীরচর্চা শুরু করবেন? কিন্তু কিছুতেই ভরসা পাচ্ছেন না?

কোভিড সংক্রমণের শুরু হয় নাক-গলা-ফুসফুস থেকে। ফলে শরীরে অক্সিজেনের ঘাটতি দেখা দেয়। কোভিড সেরে যাওয়ার পরেও তার সব ক’টি উপসর্গ সহজে চলে যায় না। ফলে দ্রুত আগের মতো ব্যায়াম বা শরীরচর্চায় ফিরে যাওয়া কঠিন এবং বিপজ্জনকও। সেরে ওঠার কত দিন পরে শরীরচর্চা শুরু করবেন?

হালে আমেরিকার ‘হসপিটাল ফর স্পেশাল সার্জারি স্পোর্টস মেডিসিন ইনস্টিটিউট’ একটি নির্দেশিকা বের করেছে এই বিষয়ে। কী রয়েছে তাতে? দেখে নেওয়া যাক।

Advertisement
  • যাঁদের কোভিডের পর রক্ত পরীক্ষায় সমস্যা ধরা পড়েছে, তাঁরা চিকিৎসকের পরামর্শে ১ সপ্তাহ পর থেকেই অল্প ব্যায়াম শুরু করতে পারেন। তাতে রক্ত জমাট বাঁধার আশঙ্কা কমবে।
  • যাঁদের ফুসফুসে বেশি মাত্রায় সংক্রমণ হয়েছিল, তাঁরা উপসর্গ চলে যাওয়ার ১ সপ্তাহ থেকে ১০ দিনের মাথায় চিকিৎসকের পরামর্শে অল্প ব্যায়াম শুরু করতে পারেন। তবে সামান্য সমস্যা হলেই বন্ধ করতে হবে ব্যায়াম। জানাতে হবে চিকিৎসককে।
  • হৃদযন্ত্রের সমস্যা হয়েছে কোভিডের কারণে? ২ থেকে ৩ সপ্তাহ অপেক্ষা করুন। তার পরে চিকিৎসক যেমন বলেন, তেমন ব্যায়াম করুন।
  • করোনায় শুধু পেটের গণ্ডগোল হয়েছে? তা হলে উপসর্গ চলে যাওয়ার সঙ্গে সঙ্গেই হালকা ব্যায়াম শুরু করতে পারেন।

এই নির্দেশিকায় বলা হয়েছে, ব্যায়াম বা শরীরচর্চা খুব ধীরে ধীরে শুরু করতে হবে। খুব তাড়াতাড়ি কোভিডের আগের অভ্যাসে ফিরে গেলে চলবে না।

চিকিৎসক পুষ্পিতা মণ্ডল বলছেন, প্রথমেই দেখতে হবে অক্সিজেনের মাত্রা ঠিক থাকছে কি না। যদি থাকে, তবেই শরীরচর্চা। ‘‘উপসর্গ চলে যাওয়ার পরে ৭ দিন সময় নেওয়া উচিত। তার পরে অক্সিজেনের মাত্রা ঠিক থাকলে অল্প অল্প ব্যায়াম শুরু করা যেতে পারে,’’ বলছেন তিনি। আর শরীরে কোনও সমস্যা না থাকলে ১৭ দিন পর থেকে চলতে পারে আগের মতো শরীরচর্চা। তবে পুষ্পিতার মতে, কোভিডের পর পুরোদমে শরীরচর্চা শুরু করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

আরও পড়ুন

Advertisement