Advertisement
২৫ এপ্রিল ২০২৪
COVID 19

Covid Vaccine: টিকার দু’টি ডোজেই মুক্তি নেই, এর পরে দরকার হতে পারে বুস্টার, বলছেন চিকিৎসকেরা

ভারত, আমেরিকা-সহ বেশ কয়েকটি দেশের রোগীদের নিয়ে ইতিমধ্যেই কাজ শুরু হয়েছে টিকার এই ধরনের ডোজের।

টিকার দু’টি ডোকের পরে দেওযা হতে পারে বুস্টার।

টিকার দু’টি ডোকের পরে দেওযা হতে পারে বুস্টার। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২১ ১৩:০২
Share: Save:

দেশে সকলের করোনা টিকার দু’টি ডোজ সম্পূর্ণ হলেই কি এই ঝামেলা থেকে মুক্তি? এমনটা নাও হতে পারে। দরকার হতে পারে বুস্টার ডোজেরও। এমনই বলছেন এমস-এর অধ্যাপক সঞ্জীব সিংহ। তাঁর মতে, ভারত, আমেরিকা-সহ বেশ কয়েকটি দেশের রোগীদের নিয়ে ইতিমধ্যেই কাজ শুরু হয়েছে টিকার এই ধরনের ডোজের।

কী এই বুস্টার ডোজ? শরীরে কোনও একটি রোগের টিকা দেওয়া হলে, শরীর সেই রোগের জীবাণুটির অ্যান্টিবডি তৈরি করে নেয়। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে শরীরে কোষ সেই জীবাণুর স্মৃতি হারিয়ে ফেলে। এর ফলে অ্যান্টিবডিও দুর্বল হয়ে পড়ে। তখনই দরকার হয় বুস্টারের। মূল টিকা এবং বুস্টার ডোজ গঠনগত ভাবে এক হলেও সামান্য কিছু পার্থক্যও থাকে। পোলিয়ো বা হেপাটাইটিস বি-এ মতো অসুখের টিকাকরণের পরে তার বুস্টার ডোজ দেওয়া হয় অনেককেই।

এখন প্রশ্ন হল কোভিড টিকার বুস্টার ডোজ নিয়ে। সংবাদমাধ্যমকে সঞ্জীব জানিয়েছেন, ভারতে ৫ মাস হল টিকাকরণ শুরু হয়েছে। এই টিকা পর্যাপ্ত রোগপ্রতিরোধ শক্তি দিতে পারছে কি না, তা নিয়ে গবেষণা চলছে। সব দেশেই বিজ্ঞানীরা বুস্টার ডোজের কথা মাথায় রাখছেন। প্রয়োজন হলে সেই ডোজ দেওয়া হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona Vaccine COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE