Advertisement
২৯ জানুয়ারি ২০২৩
Domestic Abuse

নারী নির্যাতনে উত্তরপ্রদেশ শীর্ষে, দেশে এক লাফে নিগ্রহ বেড়েছে ১৫ শতাংশ, বলছে জাতীয় সমীক্ষা

স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে হওয়া ‘ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো’-র সমীক্ষায়, সংখ্যার বিচারে নারী নির্যাতনের ঘটনায় রাজ্যগুলির মধ্যে শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ। সবার নীচে নাগাল্যান্ড।

বাড়ির ভিতরেও সুরক্ষিত নন নারীরা!

বাড়ির ভিতরেও সুরক্ষিত নন নারীরা! প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২২ ১২:১৪
Share: Save:

দেশ জুড়ে ২০২১ সালে নারী নির্যাতনের মামলা দায়ের হয়েছে চার লক্ষ ২৮ হাজার ২৭৮টি। যা ২০২০ সালের তুলনায় প্রায় ১৫.৩ শতাংশ বেশি, বলছে ‘ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো’ বা ‘এনসিআরবি’। স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে হওয়া দেশব্যাপী এই সমীক্ষায়, সংখ্যার বিচারে নারী নির্যাতনের ঘটনায় রাজ্যগুলির মধ্যে শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ। সবচেয়ে নীচে রয়েছে নাগাল্যান্ড। কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে সবচেয়ে বেশি নারী নির্যাতনের মামলা দায়ের হয়েছে দিল্লিতে। দেশের ১৯ মেট্রোপলিটন শহরের মধ্যেও এই বিচারে শীর্ষে রয়েছে দিল্লি। সবচেয়ে নিরাপদ শহর কলকাতা।

Advertisement

কেবল ধর্ষণের সংখ্যার দিক থেকে শীর্ষে রয়েছে রাজস্থান। ২০২১ সালে রাজস্থানে মোট ছ’হাজার ৩৩৭টি ধর্ষণের মামলা দায়ের হয়েছে। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশ। ধর্ষণের মামলার নিরিখেও সবার নীচে রয়েছে নাগাল্যান্ড। ২০২১ সালে চারটি ধর্ষণের মামলা দায়ের হয়েছে নাগাল্যান্ডে।

বাড়ির ভিতরেও সুরক্ষিত নন নারীদের একটি বড় অংশ। জাতীয় সমীক্ষা অনুযায়ী, নারী নির্যাতনের মামলার মধ্যে সবচেয়ে বেশি ‘স্বামী ও তাঁর পরিবারের দ্বারা নির্যাতন’-এর ঘটনা। নারী নির্যাতনের ৩১.৮ শতাংশই এই ধরনের ঘটনা। গার্হস্থ্য হিংসার ঘটনায়, স্বামী ও শ্বশুরবাড়ির লোকের হাতে নির্যাতনের সংখ্যায় শীর্ষে রয়েছে পশ্চিমবঙ্গ। সমীক্ষা বলছে, ২০২১ সালে ৪৯৮এ ধারাতে পশ্চিমবঙ্গে মামলা হয়েছে মোট ১৯ হাজার ৯৫২টি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.