Advertisement
০৬ মে ২০২৪
Curd Face Pack

টক দই শুধু পেট ঠান্ডা রাখে না, ত্বকের সমস্যারও সমাধান করে, কী ভাবে ব্যবহার করবেন?

ত্বকের সমস্যা যাই হোক, টক দইয়ে লুকিয়ে আছে সমাধান। তবে কোন ধরনের ত্বকে কী ভাবে ব্যবহার করবেন টক দই?

symbolic image.

টক দই ত্বকের জেল্লা বাড়িয়ে তোলে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৫০
Share: Save:

পেটের খেয়াল রাখতে টক দই উপকারী। শীত, গ্রীষ্ম, বর্ষা— যে কোনও ঋতুতেই সুস্থ থাকতে টক দই খাওয়ার কোনও বিকল্প নেই। তবে শুধু ভিতর থেকে সুস্থ থাকতে নয়, টক দই ত্বকের যত্নেও কার্যকরী। ত্বকের ধরন অনুযায়ী সমস্যাগুলিও বদলে যায়। তবে সমস্যা যাই হোক, টক দইয়ে লুকিয়ে আছে সমাধান। তবে কোন ধরনের ত্বকে কী ভাবে ব্যবহার করবেন টক দই?

১) স্পর্শকাতর ত্বকের ক্ষেত্রে অল্পেতেই র‌্যাশ, ব্রণ বেরোয়। এই ধরনের ত্বকের ক্ষেত্রে অভ্যাসের বাইরে গিয়ে কোনও কিছু মাখলেই সমস্যা হয়। যাঁদের এমন ত্বক, তাঁরা সব কিছু মাখতেও পারেন না। কিন্তু দই মাখলে সমস্যা হওয়ার কথা নয়। এক টেবিল চামচ দইয়ের সঙ্গে দু’চামচ ওট্‌স মিশিয়ে একটি প্যাক বানিয়ে মাখতে পারেন। ২০ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন। ত্বক ভাল থাকবে।

২) রুক্ষ ত্বকে মসৃণতা আনতে কাজে লাগাতে পারেন দই। মধু এবং দই একসঙ্গে মিশিয়ে থকথকে একটি মিশ্রণ বানিয়ে নিন। স্নানের আগে ৩০ মিনিট মতো মেখে রাখুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন দিন মাখলে ত্বকে আসবে ঔজ্জ্বল্য।

৩) তৈলাক্ত ত্বক হল ব্রণর আতুঁড়ঘর। তৈলাক্ত ত্বকের সমস্যাও অনেক বেশি। তৈলাক্ত ত্বকের যত্নে বিশেষ মনোযোগ দেওয়া জরুরি। বেসনের সঙ্গে দই মিশিয়ে মাখতে পারেন। বেসন ত্বকের কোষে কোষে জমে থাকা ময়লা দূর করতে সাহায্য করে। সপ্তাহে দু’দিন মাখলেই কাজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Curd Face Pack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE