Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

টাক পড়ছে? চুল পাকছে? যত্ন নেবে কারি পাতা

চুল পড়ে যাচ্ছে? খুস্কির সমস্যায় ভুগছেন? পাকা চুল? টাক পড়ছে? রুক্ষ চুল নিয়ে জেরবার? চুল নিয়ে কোনও না কোনও সমস্যায় তো আপনি অবশ্যই ভুগছেন।

নিজস্ব প্রতিবেদন
১১ নভেম্বর ২০১৫ ১৩:২৮

চুল পড়ে যাচ্ছে? খুস্কির সমস্যায় ভুগছেন? পাকা চুল? টাক পড়ছে? রুক্ষ চুল নিয়ে জেরবার? চুল নিয়ে কোনও না কোনও সমস্যায় তো আপনি অবশ্যই ভুগছেন। এক দিকে ধুলো-ময়লা, জলে আয়রনের আধিক্য, অন্য দিকে জেল, স্ট্রেটনার, কেমিক্যালের কারিগরিতে চুলের হাল দফা-রফা। জানেন কি কারি পাতা দূরে করে দিতে চুলের সব সমস্যা? জেনে নিন কীভাবে।

১। হেয়ার টনিক- নারকেল তেলের মধ্যে কারি পাতা দিয়ে ফোটাতে থাকুন যত ক্ষণ না কালো তলানি তৈরি হবে। এই মিশ্রণ চুলের গোড়ায় ভাল করে মসাজ করুন। এক ঘণ্টা রেখে হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এই মিশ্রণ মাথায় লাগান। চুল তাড়াতাড়ি বাড়বে। পেকে যাওয়াও রোধ করতে পারে এই থেরাপি।

২। হেয়ার মাস্ক- কয়েকটা কারি পাতা বেটে পেস্ট তৈরি করে নিন। এই পেস্ট মাথার তালুতে লাগিয়ে ২০ থেকে ২৫ মিনিট রাখুন। মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে এক দিন কারি পাতার মাস্ক লাগালে চুল বাড়বে, স্মুদ হবে, ঘন লাগবে দেখতে।

Advertisement



৩। কারি পাতার চা- শুনতে অদ্ভুত লাগলেও কারি পাতার চা চুল ভাল রাখতে সাহায্য করে। কারি পাতা ফুটিয়ে লেবুর রস ও সামান্য চিনি দিন। টানা এক সপ্তাহ এই চা খেয়ে দেখুন। এই চা হজম ক্ষমতা বাড়ায়। ফলে চুলের স্বাস্থ্য ভাল রাখে, চুল পাকার হাত থেকেও রেহাই পাবেন।

ঠিক কীভাবে কাজ করে কারি পাতা-

কারি পাতার মধ্যে থাকা প্রোটিন ও বিটা-ক্যারোটিন চুল পড়া রুখতে সাহায্য করে। প্রচুর পরিমাণে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট তালুর আর্দ্রতা বজায় রাখে, খুস্কির হাত থেকে রক্ষা করে।

আরও পড়ুন

Advertisement