Advertisement
০২ মে ২০২৪
Delicious Milk Drink

দুধ দেখলেই খুদে ছুটে পালায়? দুধ দিয়ে কোন ৩ পানীয় বানিয়ে দিলে এক নিশ্বাসে খেয়ে নেবে?

খুদে খেতে না চাইলেও দুধ খাওয়ানো জরুরি। তবে বকুনি নয়, কৌশল জানা দরকার। দুধ দিয়েই যদি সুস্বাদু কোনও পানীয় বানিয়ে দিতে পারেন, দেখবেন ঢকঢক করে খেয়ে নিচ্ছে।

Symbolic Image.

বকুনি দিয়ে নয়, দুধ খাওয়ান কৌশলে। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৩ ১১:৩৪
Share: Save:

স্কুল যাওয়ার আগে খুদেকে দুধ খাওয়ানো নিয়ে প্রতি দিন লড়াই চলে মায়েদের। বাচ্চাদের খাবার খাওয়ানো এমনিতেই বেশ ঝক্কির। তবে দুধ খাওয়াতে গেলে সবচেয়ে বেশি নাকাল হতে হয়। পাস্তা, চাউমিন সোনামুখ করে খেয়ে নিলেও দুধ কিছুতেই খেতে চায় না শিশুরা। খেতে চায় না বলে তো হাল ছেড়ে দিলে হবে না। কারণ দুধেই রয়েছে যাবতীয় পুষ্টি। শিশুর বেড়ে ওঠার পথে যা অত্যন্ত জরুরি। তাই খেতে না চাইলেও দুধ খাওয়াতে হবে। তবে বকুনি নয়, কৌশল জানা দরকার। দুধ দিয়েই যদি সুস্বাদু কোনও পানীয় বানিয়ে দিতে পারেন, দেখবেন ঢকঢক করে খেয়ে নিচ্ছে।

কোরিয়ান বানানা মিল্ক

দুধ এবং কলা দুটোই বাচ্চাদের অপছন্দ। অথচ এই দুটো জিনিস দিয়েই বানিয়ে দিতে পারেন সুস্বাদু পানীয়। বানাতে সময়ও কম লাগবে। দুধ, কলা, জল, মেপল সিরাপ আর অল্প ভ্যানিলা এসেন্স একসঙ্গে মিক্সিতে মিশিয়ে পানীয় বানিয়ে নিন। বাচ্চাদেরও বেশ ভাল লাগবে এই পানীয়।

image of honey Milk.

বড়দেরও বেশ মনে ধরবে এই পানীয়। ছবি: সংগৃহীত।

হানি মিল্ক

লবঙ্গ, পেস্তা, দারচিনি দুধে ফেলে ফুটিয়ে নিন। তার পর ঠান্ডা হয়ে এলে তাতে মধু মিশিয়ে ফের এক বার ফুটিয়ে গাড় করে ফেলুন। শুধু ছোটদের নয়, বড়দেরও বেশ মনে ধরবে এই পানীয়। তবে ঠান্ডা হয়ে গেলে ভাল লাগবে না। গরম থাকতে থাকতেই খেয়ে নিতে হবে।

ম্যাঙ্গো মিল্ক

দুধ দেখলেই ছুটে পালায় যে খুদে, সে-ও এই পানীয় নিমেষে শেষ করে দেবে। গরম এখনও যায়নি। অনেকের বাড়িতেই আম মজুত রয়েছে। আম দিয়েই বানিয়ে নিন ম্যাঙ্গো মিল্ক। প্রথমে আম কেটে চটকে নিন। তার মধ্যে দুধ, চিনি, পেস্তা আর কেশর দিয়ে মিক্সিতে ঘুরিয়ে নিন। গ্লাসে ঢেলে উপর থেকে খানিকটা ক্রিম ছড়িয়ে দিলে দেখতেও সুন্দর লাগবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

milk delicious food child
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE