Advertisement
২৮ মে ২০২৪
Saree Exhibition

মধ্যবিত্তের নাগালে ডিজ়াইনার শাড়ির সম্ভার, পোশাকশিল্পী অভিষেকের নয়া উদ্যোগ ‘টিয়াপাখি’

ডিজ়াইনার শাড়িকে সাধারণের কাছে পৌঁছে দিতেই অভিষেকের নয়া উদ্যোগ ‘টিয়াপাখি’। জীবনসঙ্গী চৈতন্য শর্মার সঙ্গে যৌথ ভাবে অভিষেক নিয়ে এসেছেন এমন সব শাড়ির সম্ভার, যা নজর কাড়বে সকলের।

Designer Abhisekh Ray launches his new home grown brand TiaPaakhi

(বাঁ দিকে) চৈতন্য শর্মা। অভিষেক রায় (ডান দিকে)। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ১৭:১৯
Share: Save:

ডিজ়াইনার শাড়ি মানেই কি অনেক দাম? মধ্যবিত্তের সাধ্যের মধ্যে কি আনা যায় না সেই সব শাড়ি? এমনই সব প্রশ্ন উস্কে দিচ্ছেন পোশাকশিল্পী অভিষেক রায়। লকডাউনের সময় তাঁতিদের আর্থিক অবস্থা ছিল বেহাল। হাতে বোনা শাড়িগুলি দিনের পর দিন পড়ে থাকত তাঁতিদের বাড়িতেই। ছিল না তেমন খরিদ্দার। আর্থিক অভাবের কারণে প্রায় সুতোর দামটুকু নিয়েই তাঁতিরা হাতে বোনা শাড়িগুলি বিক্রি করতে বাধ্য হয়েছিলেন সেই সময়। অভিষেক তখন সেই শাড়িগুলি কিনে সেগুলি দিয়েই বানিয়ে ফেলতে শুরু করেন ডিজ়াইনার ড্রেস, সালোয়ার। সেগুলির দামও রেখেছিলেন সাধারণের নাগালে। গ্রাহকদের কাছে বেশ জনপ্রিয়ও হয় অভিষেকের নকশা করা সেই সব পোশাক। তখন থেকেই ডিজ়াইনার পোশাককে কী ভাবে আরও বেশি করে সাধারণের সাধ্যের মধ্যে পৌঁছে দেওয়া যায় সেই নিয়ে ভাবনাচিন্তা শুরু করছিলেন অভিষেক। আর সেই উদ্দেশ্য সফল করতেই অভিষেকের মাথায় আসে ‘টিয়াপাখি’র ভাবনা।

ডিজ়াইনার শাড়িকে সাধারণের কাছে পৌঁছে দিতেই অভিষেকের নয়া উদ্যোগ ‘টিয়াপাখি’। জীবনসঙ্গী চৈতন্য শর্মার সঙ্গে যৌথ ভাবে অভিষেক নিয়ে এসেছেন এমন সব শাড়ির সম্ভার, যা নজর কাড়বে সকলের। ১,৫০০ টাকা থেকে শুরু করে ৫,০০০ টাকার মধ্যেই ডিজ়াইনার শাড়ি কিনতে পারবেন গ্রাহকেরা। হ্যান্ডলুম শাড়ির সম্ভারে আপনি পেয়ে যাবেন চান্দেরি, সুতি, সিল্ক, অরগ্যানজ়া শাড়়ির রকমারি ধরন। অভিষেক বলেন, ‘‘ডিজ়াইনার শাড়ি মানেই ১৫,০০০-২০,০০০ টাকার গল্প! এই ধারণাটা আমি বদলাতে চাইছিলাম। আমরা তাঁতিদের থেকে সরাসরি শাড়ি কিনে আনছি। তাই শাড়িগুলির দাম সকলের নাগালের মধ্যে রাখতে পারছি। বাজারে এখন পাওয়ারলুম শাড়ির রমরমা। হ্যান্ডলুমের বদলে অনেকেই না বুঝে পাওয়ারলুম কিনে ফেলছেন। আমাদের কাছে কিন্তু হ্যান্ডলুমের শাড়িই পাবেন গ্রাহকেরা। পাওয়ারলুম নিয়ে আমরা কাজ করি না।’’

Designer Abhisekh Ray launches his new home grown brand TiaPaakhi

হ্যান্ডলুম শাড়িতেই অভিষেকের নয়া ‘টাচ্’। —নিজস্ব চিত্র।

গড়িয়াহাট, হাতিবাগানের বাজারের দোকানদার হোক কিংবা ফেসবুকের অনলাইন বিক্রেতা, অনেকেই তো হ্যান্ডলুম বিক্রি করছেন, ‘টিয়াপাখি’র সম্ভার কোথায় আলাদা? অভিষেক বললেন, ‘‘সাধারণ হ্যান্ডলুম শাড়ির উপর আমি নানা রকম কায়দা করে তাদের অনন্য করে তোলার চেষ্টা করি। শাড়ির সঙ্গে অন্য কোনও কন্ট্রাস্ট ব্লাউজ় পিস কিংবা লেস ওয়ার্ক, ট্যাসেলের কারুকাজ কিংবা জামদানিতে মিনাকারি— প্রত্যেকটি শাড়িতেই পাবেন আমার ‘স্পেশাল টাচ্’।’’ ১ মার্চ থেকে ৩ মার্চ অবধি চলবে ‘টিয়াপাখির’ প্রদর্শনী। অল্প দামেই ডিজ়াইনার নকশা করা হ্যান্ডলুম শাড়ির সম্ভার থাকবে সেই প্রদর্শনীতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Saree Saree Exhibition
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE