Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

Diet: গাড়ি চালানোর আগে আমিষ বা ভাজাভুজি বেশি খান? দুর্ঘটনার আশঙ্কাও বাড়ছে, বলছে সমীক্ষা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৯ জুন ২০২১ ১৯:৫১
চালকের খাদ্যাভ্যাসের সঙ্গে নাকি সম্পর্ক রয়েছে পথদুর্ঘটনার।

চালকের খাদ্যাভ্যাসের সঙ্গে নাকি সম্পর্ক রয়েছে পথদুর্ঘটনার।
ছবি: সংগৃহীত

পথ দুর্ঘটনার সঙ্গে কি খাদ্যাভ্যাস বা ডায়েটের কোনও সম্পর্ক থাকতে পারে? হালে এমনই এক বিষয় নিয়ে সমীক্ষা চালিয়েছে চিনের এক গবেষক দল। তাদের সমীক্ষা থেকে উঠে এসেছে বিস্ময়কর তথ্য।

সম্প্রতি চিনের একটি গবেষকদল সে দেশের ৪০০-র বেশি পুরুষ ট্রাকচালককে বেছে নিয়েছিল এই সমীক্ষার জন্য। সমীক্ষাপত্রটি ছাপা হয়েছে ‘অকুপেশনাল অ্যান্ড এনভায়রনমেন্টাল মেডিসিন’ নামক জার্নালে।

কী দেখা গিয়েছে সমীক্ষায়?

Advertisement

দেখা গিয়েছে, যে সব ট্রাকচালকরা আনাজ বা শাক জাতীয় খাবার বেশি খান, তাঁরা গাড়ি চালানোর সময়ে বেশি সতর্ক থাকেন। আর যাঁরা বেশি মাত্রায় প্রাণিজ প্রোটিন এবং বেশি তেলের ভাজাভুজি খান, তাঁদের দুর্ঘটনা বেশি হয়।

খাবার এবং খাদ্যাভ্যাসের সঙ্গে পথদুর্ঘটনার সম্পর্ক রয়েছে বলেই দাবি করা হয়েছে এই সমীক্ষাপত্রে।

লম্বা রাস্তা গাড়ি চালানোর আগে কী খাবেন, কী খাবেন না?

লম্বা রাস্তা গাড়ি চালানোর আগে কী খাবেন, কী খাবেন না?


কেন এমন হয়?

চিনের এই সমীক্ষাকারী দলের চিকিৎসকদের মতে, প্রোটিন জাতীয় খাবার— বিশেষ করে প্রাণিজ প্রোটিন জাতীয় খাবার— এবং বেশি তেলের ভাজাভুজি বা জাঙ্ক ফুড হজম করতে শরীরকে অনেক বেশি পরিশ্রম করতে হয়। ফলে শরীর ক্লান্ত হয়ে পড়ে। তাতে গাড়ির উপর নিয়ন্ত্রণ কমে যায়। কিন্তু শাক বা আনাজ বেশি মাত্রায় খেলেও তা হওয়ার আশঙ্কা কম।

তবে বিষয়টি যে শুধুমাত্র ট্রাকচালকদের ক্ষেত্রেই প্রযোজ্য এমনটাও নয়, বলছেন সমীক্ষাকারী দলের সদস্যরা। তাঁদের পরামর্শ, যে কেউ যে কোনও খাদ্যাভ্যাস পছন্দ করতেই পারেন। কিন্তু লম্বা রাস্তা গাড়ি চালানোর আগে বেশি মাত্রায় ভাজাভুজি বা প্রাণিজ প্রোটিন না খাওয়াই ভাল।

আরও পড়ুন

Advertisement