Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied

লাইফস্টাইল

এই বদভ্যাসগুলো দিয়ে দিন শুরু করবেন না

নিজস্ব প্রতিবেদন
০৬ ডিসেম্বর ২০১৭ ১২:২৬
সকালে উঠেই প্রথমে কী করেন আপনি? কেউ দিন করেন কফির কাপে চুমুক দিয়ে, কেউ বা এক্সারসাইজ করে। জানেন কি এই সব অভ্যাসের অনেকগুলোই আসলে বদভ্যাস? জেনে নিন কোন বদভ্যাসগুলো ত্যাগ করা উচিত।

কফি: সকালে উঠে কফির সুগন্ধ সকলেরই ভাল লাগে। নিউট্রিশনিস্টরা জানাচ্ছেন, যতই আমরা মনে করি না কেন সকালে কফি এনার্জি জোগায়, তা আসলে কর্টিসল বা স্ট্রেস হরমোনের ক্ষরণ বাড়ায়। ঘুম থেকে ওঠার কয়েক ঘণ্টা পর্যন্ত কফির প্রয়োজনই হয় না।
Advertisement
ধূমপান: অনেকেরই সকালে উঠেই ধূমুপান করার অভ্যাস থাকে। সকালে দিন শুরি করার জন্য ধূমপানের উপর নির্ভরতা ছাড়ুন। এতে ক্যানসারের ঝুঁকি বাড়ে বলে জানাচ্ছেন চিকিত্সকরা।

হাই কার্বোহাইড্রেট সমৃদ্ধ ব্রেকফাস্ট: সকালে বেশি কার্বোহাইড্রেট খেলে এনার্জি আসে ঠিকই, কিন্তু কার্বোহাইড্রেট হজম হয়ে গেলেই রক্তে শর্করার মাত্রা কমে যায়। আবার খিদে পেয়ে যায়। তাই সকালে অতিরিক্ত কার্বাহাইড্রেট খাওয়া ছাড়ুন।
Advertisement
অ্যালার্ম স্নুজ: সকালে উঠেই আমরা যা করি তা হল অ্যালার্ম স্নুজ করা। পাশ ফিরে শুয়ে আরেকটু ঘুমিয়ে নেওয়ার সুখ ছাড়তে পারি না। এই অভ্যাসে দিন শুরু করতে যেমন দেরি হয়, তেমনই সব কাজেই আলস্য আসে।

এক্সারসাইজ না করা: এক্সারসাইজ করার সবচেয়ে ভাল সময় সকাল। যদি প্রতি দিন সকালে উঠে এক্সারসাইজ করতে পারেন তা হলে তা থেকে ভাল আর কিছু হয় না। সকালে এক্সারসাইজ না করা বদভ্যাস।

স্ট্রেচ না করা: রাতে পেশী ও জয়েন্ট স্টিফ হয়ে যায়। অনেক সময় আমরা বুঝতেও পারি না কোথায় পেশী স্টিফ হয়ে রয়েছে। সকালে উঠে স্ট্রেচ না করলে সমস্যা বাড়বে।