×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মে ২০২১ ই-পেপার

করোনার প্রভাব কি পড়ছে ঋতুচক্রের উপরে, কী বলছেন চিকিৎসকেরা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ মে ২০২১ ২০:০৮
ঋতুচক্রের উপরে কোনও প্রভাব ফেলছে কি করোনা?

ঋতুচক্রের উপরে কোনও প্রভাব ফেলছে কি করোনা?
ফাইল চিত্র

করোনা থেকে সেরে ওঠার পরেও নানা ধরনের সমস্যা থেকে যাচ্ছে বিভিন্ন ক্ষেত্রে। ফলে শারীরিক যে কোনও পরিবর্তন নিয়েই চিন্তা থাকছে কোভিড থেকে ওঠা মানুষদের। তেমনই একটি কথা বারবার ঘুরে আসছে মহিলাদের মুখে। ঋতুচক্রের উপরে কোনও প্রভাব পড়ছে কি এই রোগের? কী বলছেন চিকিৎসকেরা?

দেশ-বিদেশের অধিকাংশ চিকিৎসকেরই মত, এখনই এই প্রভাবের কথা বোঝা যায়নি। তবে তাঁরা অনেক মহিলা রোগীর কাছেই শুনছেন, করোনা আক্রান্ত হওয়ার পর থেকে তাঁদের ঋতুস্রাবের ধরনে কিছু পরিবর্তন এসেছে। কারও প্রতি মাসেই কয়েক দিন করে পিছিয়ে যাচ্ছে ঋতুস্রাব শুরুর সময়। কিছু কিছু ক্ষেত্রে ১০ দিনেরও বেশি দেরি হয়েছে বলে দেখা গিয়েছে। কারও আবার সমস্যা অন্য রকম। ঋতুস্রাব চলছে খুব অল্প দিন। মাঝেমাঝে দু’দিন চলার পরেই তা বন্ধ হয়ে যাচ্ছে। কারও ক্ষেত্রে রক্ত জমাট বেঁধে যাচ্ছে আগের থেকে বেশি। কারও বা মাসের পর মাস ভাল ভাবে হচ্ছেই না ঋতুস্রাব। এমনটা হচ্ছে করোনাভাইরাসের দ্বারা সংক্রমিত হওয়ার কারণেই, প্রশ্ন তুলছেন তাঁরা। দেখা দিচ্ছে আতঙ্কও। আজীবন এমন ভাবে চলবে কি, সে প্রশ্নই ভাবাচ্ছে অনেককে।

চিকিৎসকেরা এখনই এ নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিচ্ছেন। তাঁদের বেশির ভাগের বক্তব্য, যে সব সমস্যার কথা উঠে আসছে, সেগুলো দেখা যায় অত্যধিক চিন্তা, মানসিক চাপ কিংবা উদ্বেগের সমস্যা হলেও। তারই সঙ্গে কয়েক জন চিকিৎসকের বক্তব্য, করোনায় এখনও আক্রান্ত হননি, এমন মহিলারাও এ ধরনের সমস্যার কথা উল্লেখ করছেন। ফলে সব দেখে চিকিৎসকেদের মনে হচ্ছে, অতিমারির পরিস্থিতিতে সকলেই কম-বেশি মানসিক চাপের মধ্যে রয়েছেন। বিশেষ করে যাঁরা সংক্রমিত হচ্ছেন, তাঁদের অনেকেই উদ্বেগের সমস্যায় ভুগছেন। ফলে এই সমস্যার জন্য করোনার থেকেও বেশি দায়ী হতে পারে মানসিক চাপ। এমনই মত চিকিৎসকেদের।

Advertisement
Advertisement