Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Grapes

Red Wine: রেড ওয়াইনে কি আঙুরের রসের সব গুণই আছে

আঙুর থেকে রেড ওয়াইন তৈরি হলেও দু’টির মধ্যে পার্থক্য আছে। দু’টিরই আলাদা আলাদা কিছু গুণ রয়েছে।

ওয়াইনেও কি আঙুরের রসের গুণ আছে?

ওয়াইনেও কি আঙুরের রসের গুণ আছে? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২১ ১৮:৪৯
Share: Save:

মূলত কালো আঙুর থেকেই রেড ওয়াইন তৈরি হয়। কিন্তু কালো আঙুরের রস আর ওয়াইন এক নয়। কিন্তু দু’টির পুষ্টিগুণের পার্থক্য কতটা?

সম্প্রতি আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা রেড ওয়াইনের পুষ্টিগুণ নিয়ে একটি পরীক্ষা করেছেন। দেখা গিয়েছে, আঙুর থেকে রেড ওয়াইন তৈরি হলেও দু’টির মধ্যে পার্থক্য আছে। দু’টিরই আলাদা আলাদা কিছু গুণ রয়েছে।

আঙুর রস যেমন ভিটামিন সি-এ ঠাসা। এক কাপ আঙুরের রস খেলে সারা দিনের ভিটামিন সি, ভিটামিন কে এবং পটাসিয়ামের চাহিদা পূরণ হয়ে যায়।

কিন্তু রেড ওয়াইন বানানোর প্রক্রিয়ায় এই ভিটামিনের কতটুকু টিকে থাকে? গবেষণা বলছে, বেশির ভাগটাই একই রকম থাকে। শুধু তাই নয়, ফারমেনটেশন প্রক্রিয়ার মধ্যে দিয়ে যাওয়ার সময়ে আঙুরের রসে থাকা ট্যানিনে কিছু বদল আসে। সেটি দারুণ অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে।

গবেষক এবং পুষ্টিবিদ সুজান-মিলস গ্রে তাঁর গবেষণাপত্রটিতে রেড ওয়াইন সম্পর্কে লিখেছেন, আঙুরের রস আর রেড ওয়াইনের পুষ্টিগুণে বিশেষ পার্থক্য নেই। বরং কিছু কিছু ক্ষেত্রে রেড ওয়াইনের উপকারিতা বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Grapes Wine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE