Advertisement
২০ এপ্রিল ২০২৪
Hygiene

মলত্যাগ করে হাত দিয়ে শৌচ করা যাবে না, কর্মীদের কড়া নির্দেশ সংস্থার, জলের মগ ছুঁলেও সাজা

মলত্যাগের পর হাত দিয়ে পরিষ্কার করলে দেওয়া হবে সাজা, এই মর্মে ফতোয়া দেওয়ার অভিযোগ উঠল ফ্রান্সের একটি সংস্থার বিরুদ্ধে। ওই নির্দেশনামার ছবি সম্প্রতি এক ব্যক্তি প্রকাশ করেন টুইটারে।

মলত্যাগের পর হাত ধোয়া যাবে না?

মলত্যাগের পর হাত ধোয়া যাবে না? প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২২ ১৬:৩২
Share: Save:

মলত্যাগের পর ঠিকমতো পরিছন্ন হওয়াই দস্তুর। বিভিন্ন অঞ্চলে পরিছন্ন হওয়ার পদ্ধতি আলাদা হতে পারে। কিন্তু তাই বলে শাস্তি? মলত্যাগের পর হাত দিয়ে পরিষ্কার করলে দেওয়া হবে সাজা, এই মর্মে ফতোয়া দেওয়ার অভিযোগ উঠল ফ্রান্সের একটি সংস্থার বিরুদ্ধে। ওই নির্দেশনামার ছবি সম্প্রতি এক ব্যক্তি প্রকাশ করেন টুইটারে। সেই ছবি দেখেই শুরু হয়েছে জোর চর্চা।

আরনড মাফিল নামে এক ব্যক্তি টুইটারে প্রকাশ করেছেন ছবিটি। সেই পোস্টে লেখা সংস্থার বয়ান, “ফ্রান্সের রীতি হল কেবল টয়লেট পেপার ব্যবহার করা, তার পর হাত মুছে নেওয়া। কাউকে যদি জলের বোতল কিংবা জলের মগ হাতে ধরা হয়, তবে কড়া ব্যবস্থা নেওয়া হবে।”

গ্যালআপ নামের একটি ম্যানেজমেন্ট সংস্থার পরিসংখ্যান উল্লেখ করেছেন আরনড। লিখেছেন, “পরিসংখ্যান অনুযায়ী মলত্যাগের পর হাত ধোয়ার প্রবণতা সবচেয়ে কম ফরাসিদের মধ্যেই। প্রায় ফ্রান্সের প্রায় ৪০ শতাংশ মানুষই হাত পরিষ্কার করেন না।”

মলত্যাগের পর হাত ধোয়ার প্রবণতা সবচেয়ে কম ফরাসিদের মধ্যেই?

মলত্যাগের পর হাত ধোয়ার প্রবণতা সবচেয়ে কম ফরাসিদের মধ্যেই? প্রতীকী ছবি

বিষয়টি সামনে আসতেই রসিকতায় মজেছেন নেটাগরিকদের একাংশ। কেউ বলেছেন, “তার মানে পরিচ্ছন্ন কোনও ব্যক্তি ফ্রান্সে জায়গা পাবেন না।” কারও প্রশ্ন, ‘‘এর পর কি খাবার খাওয়ার পরেও হাত ধুতে নিষেধ করা হবে?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hygiene france
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE