Advertisement
০২ মার্চ ২০২৪
Replica Of Moon

চাঁদে ঘুরতে যেতে চান? ৫০ হাজার কোটি টাকা ব্যয়ে পৃথিবীতেই ‘মুন রিসর্ট’ বানাচ্ছে দুবাই

অবিকল চাঁদের মতো দেখতে পাঁচতারা হোটেল তৈরি হচ্ছে দুবাইতে। তৈরি করতে খরচ পড়বে ৫০ হাজার কোটি টাকা।

Image of moon.

প্রকল্পটির নাম রাখা হয়েছে ‘মুন ওয়ার্ল্ড রিসর্ট’ বা সংক্ষেপে ‘মুন রিসর্ট’। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
দুবাই শেষ আপডেট: ২০ মে ২০২৩ ২০:২৬
Share: Save:

আকাশের চাঁদ নেমে আসবে পৃথিবীর মাটিতে। সেখানে ঘুরতেও যাওয়া যাবে। তবে তার জন্য মহাকাশে পাড়ি দিতে হবে না, একটু খরচ করে দুবাই গেলেই হবে। কারণ, আরব আমিরশাহির এই শহরে তৈরি হতে চলেছে এমন একটি রিসর্ট, যা অবিকল চাঁদের মতোই দেখতে। নাম রাখা হয়েছে ‘মুন ওয়ার্ল্ড রিসর্ট’ বা সংক্ষেপে ‘মুন রিসর্ট’। প্রকল্পটির খরচ ধরা হয়েছে আনুমানিক ৫০ হাজার কোটি টাকা। এমনটাই জানিয়েছে সে দেশের সংবাদমাধ্যম।

এই 'চাঁদ' তৈরি করার দায়িত্ব পড়েছে কানাডার একটি নির্মাণকারী সংস্থার উপর। প্রকাণ্ড গোলকের মতো দেখতে এই স্থাপত্যের উচ্চতা হবে প্রায় ৯০০ ফুট। গোলক নির্মাণে ব্যবহৃত হবে কংক্রিট, স্টিল, কাচ, অ্যালুমিনিয়াম ও কার্বন ফাইবার। ভিতরে থাকবে বিলাসবহুল হোটেল, স্পা, কৃত্রিম লেগুন ও রেস্তরাঁর মতো হরেক রকমের বন্দোবস্ত। বিনোদন ও পর্যটনের বাইরেও থাকবে ‘স্কাই ভিলা’ নামের ৩০০টি আবাসনও। স্থপতিদের দাবি, প্রতি বছরে সব মিলিয়ে প্রায় এক কোটি মানুষ থাকতে পারবেন এই গোলকের ভিতর।

শুধু দেখতে নয়, পর্যটকরা যাতে সত্যিই মহাকাশ ভ্রমণের মতো অনুভূতি পান, তার জন্য ‘লুনার কলোনি’ বলে একটি বিশেষ রিসর্ট তৈরির পরিকল্পনা করা হয়েছেন বলেও দাবি স্থপতিদের। সেখানে বছরে ২১ লক্ষ পর্যটক থাকতে পারবেন। মহাকাশযানের আদলে একটি বিশেষ যান তৈরির পরিকল্পনা রয়েছে বলেও জানিয়েছে নির্মাতা সংস্থা। প্রতি বছর এই রিসর্ট থেকে ১৪ হাজার ৩৩৭ কোটি টাকা আয় হবে বলে আশা প্রশাসনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE