• সায়নী ঘটক
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দাও ফিরে সে জেল্লা

পুজো আসতে আর ক’টা দিনের অপেক্ষা। রইল ত্বক ও চুলের জৌলুস ফেরানোর উপায়

glamour puja
প্রতীকী ছবি

লকডাউনে পার্লার, সালঁর নিয়মিত রূপরুটিনে ছেদ পড়েছিল। এ দিকে উৎসব আসন্ন। এই পরিস্থিতিতে বাইরের বিউটি ট্রিটমেন্টে ভরসা না

 

পেলে আস্থা রাখুন বাড়ির যত্নেই। ঘরে বসেই ত্বক আর চুলে পুরনো জেল্লা ফিরিয়ে আনুন সহজ উপায়ে এবং চটজলদি।

কথা বলুক ত্বক


তৈলাক্ত, স্বাভাবিক বা মিশ্র, আপনার ত্বক যে প্রকৃতিরই হোক না কেন, নিয়মিত যত্নের অভাবে তা জৌলুসহীন হয়ে পড়তে পারে। ত্বককে রেজুভিনেট করতে অনুসরণ করুন এই বেসিক নিয়মগুলি—
• দিনে দু’বার ক্লেনজ়ার দিয়ে মুখ পরিষ্কার করুন। অন্য সময়ে ঠান্ডা জলের ঝাপটা দিন। ওটস, হলুদ, পাতিলেবুর রস আর মধু মিশিয়ে ন্যাচারাল ক্লেনজ়ার বানিয়ে নিন। ঘুমোতে যাওয়ার আগে তুলো গোলাপ জলে ভিজিয়ে চোখের উপরে দিন। ক্লান্তি দূর হয়ে ঝরঝরে লাগবে।
• স্ক্রাবারের ব্যবহারে মৃত কোষ ও সূক্ষ্ম ময়লা দূর হয়ে ত্বক উজ্জ্বল দেখায়। পোরস ওপেন হয়ে গেলে একটা ন্যাপকিনে বরফ নিয়ে মুখে ধীরে ধীরে বুলিয়ে নিন।
• মুখে ব্রণ বেরোনোর সম্ভাবনা দেখা দিলে আইস কিউব আলতো করে চেপে ধরতে পারেন তার উপরে। কয়েক সেকেন্ড রেখে রিপিট করুন চার-পাঁচ বার।

মাস্কে ম্যাজিক


প্রত্যেক স্কিন টাইপের নিজস্ব সমস্যা থাকে। সেই অনুযায়ী ফেস মাস্ক তৈরি করে নিয়মিত ব্যবহার করতে হবে। ত্বক অতিরিক্ত তৈলাক্ত হয়ে গেলে বেসন ও চন্দনের প্যাক লাগাতে হবে। শুষ্কতার মোকাবিলায় কাজে দেবে দুধ ও মধুর প্যাক। ট্যান দূর করতে উপকারী দই। ফ্রুট মাস্ক প্রায় সব ধরনের স্কিন টাইপেই জেল্লা আনতে পারে। কলা, আপেল, পাকা পেঁপে আর লেবুর রস মিশিয়ে নিয়ে মাস্ক বানিয়ে নিন। কলা স্কিন টাইট রাখতে সাহায্য করে। আপেল ও লেবুতে থাকে ভিটামিন-মিনারেল, পাকা পেঁপের উৎসেচক মৃত কোষ দূর করে তা পুনরুজ্জীবিত করে।
ক্লগড পোরস বা অ্যাকনের সমস্যা দ্রুত নির্মূল করতে স্টিম নিতে পারেন। জবা ও গোলাপের পাপড়ি একত্রে বা নিম, তুলসীপাতা জলে ফেলে ভাপ নিন মুখে। রোমকূপগুলি উন্মুক্ত হয়ে গেলে অ্যান্টি-অ্যাকনে ফেসমাস্ক লাগান। চন্দন ও মধুর সঙ্গে আধ চা চামচ করে দারুচিনি ও জায়ফল গুঁড়ো মিশিয়ে মাস্ক তৈরি করুন। মাস্ক তুলে ফেলার পরে ওপেন পোরস বন্ধ করতে আইস ট্রিটমেন্ট করুন। চিনি ছাড়া গ্রিন টি ফুটিয়ে তা আইস ট্রে-তে ঢেলে, কিউব তৈরি করে নিয়ে টোনার হিসেবে ব্যবহার করুন।
বডি স্ক্রাব হিসেবে কফি কার্যকর। আধ কাপ ব্রাউন সুগারের সঙ্গে চার-পাঁচ টেবিল চামচ কফি পাউডার, এক চিমটি দারুচিনি, ২ টেবিল চামচ কোকো পাউডার, সামান্য নারকেল তেলের সঙ্গে মিশিয়ে বডি স্ক্রাব বানাতে পারেন।
রূপবিশেষজ্ঞ শেহনাজ় হুসেন কিছু ফেস মাস্কের পরামর্শ দিলেন—
•  মধু ও দইয়ের সঙ্গে রেড ওয়াইন মিশিয়ে ২০ মিনিট লাগিয়ে রাখুন।
•  আধ চা-চামচ মধুর সঙ্গে ডিমের কুসুম ও এক চা-চামচ গুঁড়ো দুধ মিশিয়ে মিনিট কুড়ি রেখে ধুয়ে নিন।
•  আধ চা-চামচ মধু, একটা ডিমের সাদা অংশ, এক চা-চামচ দই আর অল্প মুলতানি মাটি মেশালেই তৈরি অয়েলি স্কিনের জন্য ফেস মাস্ক।

কেশ-কৌশল


চুলে চটজলদি জেল্লা ফেরাতে কলা চটকে অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে শ্যাম্পু করার আধঘণ্টা আগে লাগিয়ে নিন। খুশকির সমস্যা দূর করতে লেবু বা ভিনিগার ভাল। ১:১ অনুপাতে দইয়ে মেথি সারা রাত ভিজিয়ে রেখে লাগাতে পারেন।
শেহনাজ় হুসেন বলে দিলেন কয়েকটি ইনস্ট্যান্ট হেয়ার মাস্ক—
•  ২ টেবিল চামচ লেবুর রস আর একটা ডিমের কুসুম কলার সঙ্গে চটকে মেখে মিনিট ২০ লাগিয়ে রেখে শ্যাম্পু করে ফেলুন।
•  এক কাপ নারকেলের দুধের সঙ্গে কারিপাতা পাউডার ও ২ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে প্রোটিন প্যাক বানাতে পারেন।
বাড়ির কাজ ও ওয়র্ক ফ্রম হোমের চাপে নিজের দিকে তাকাতে ভুলে গিয়েছিলেন যাঁরা, তাঁরা পুজোর অবসরে ফিরিয়ে আনুন হারানো জেল্লা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন