Advertisement
২৬ এপ্রিল ২০২৪
facial

Tan Removal Facial: পুজোর আগে ত্বকের পোড়া ভাব কী করে ওঠাবেন? ঘরেই ফেশিয়াল করে ফেলুন

রোদে ঘুরেই হোক বা ছাদে শরীরচর্চা করে, রোদে পোড়া ভাব থেকেই যায় চেহারায়। দূর করুন ধরোয়া উপায়ে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২১ ২০:০১
Share: Save:

পুজোর সময়ে যতই সাজগোজ করুন, যদি চেহারায় ক্লান্তির ছাপ এবং রোদে পোড়া ভাব থেকে যায়, তা হলে সাজটাই মাটি হয়ে যাবে। তাই প্রয়োজন একটু বাড়তি যত্নের। এই সপ্তাহান্তে খানিকটা সময় নিজের জন্য বার করে বাড়িতেই করে ফেলুন ফেশিয়াল। বাজার থেকে কোনও ফেশিয়াল কিট কেনারও প্রয়োজন নেই। রান্নাঘরের উপকরণ দিয়েই হয়ে যাবে সব ব্যবস্থা। জেনে নিন কী ভাবে।

ক্লিনজিং

যে কোনও রূপচর্চার প্রথম ধাপ ত্বক ভাল করে পরিষ্কার করার। বেসন এবং সামান্য দই মিশিয়ে একটি প্রলেপ বানিয়ে নিন। মুখ জল দিয়ে ভাল করে ধুয়ে একটি নরম কাপড় দিয়ে মুছে নিন। তার পর এই প্রলেপ লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে জল দিয়ে প্রথমে ভিজিয়ে নিয়ে ঘষে ঘষে তুলে ফেলুন। এত সব মলায় উঠে যাবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

স্ক্রাব

ভাল করে ধুলোময়লা তুলে ফেলতে শুধু এক দফ পরিষ্কার করলে চলবে না। সমস্ত মৃত কোষ দূর করতে স্ক্রাব ব্যবহার করা দরকার। কফির গুঁড়ো এবং সামান্য নারকেল তেল মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করুন। মুখে লাগিয়ে ভাল করে ঘষতে হবে। তবে আলতো করে ঘষবেন। যাঁদের স্পর্শকাতর ত্বক তাঁদের বেশি জোরে স্ক্রাব করলে ব্রণ বেরিয়ে যেতে পারে। হয়ে গেলে জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ম্যাসাজ

এর পর প্রয়োজন ত্বকের বাড়তি যত্নের। গরম জলে ভাপ নিতে হবে অন্তত ১৫ মিনিট। একটি পাত্রে গরম জল নিয়ে মাথার উপর গামছা বা তোয়ালে দিয়ে ঢেকে ভাপ নিতে হবে। হয়ে গেলে মধু এবং লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান। অন্তত মিনিট ১৫ মুখে আঙুল দিয়ে মুখে মাসাজ করতে হবে। হয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

ময়েশ্চারাইজিং

সব শেষে প্রয়োজন ত্বক আর্দ্র করার। না হলে ফেশিয়ালে যা যা উপকার হল, সেই গুণ নিমেষে উধাও হয়ে যাবে। বাড়িতে খাঁটি অ্যালো ভেরা জেল থাকলে তা লাগিয়ে নেওয়া সবচেয়ে ভাল। তা হলে যে ক্রিম ব্যবহার করেন, সেটাই ভাল করে মুখে-গলায় লাগিয়ে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

facial Home Remedy Skincare
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE