Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

Pandal Hopping: সারা রাত ঘুরে ঘুরে ঠাকুর দেখবেন? শরীর সু্স্থ রাখতে যা মাথায় রাখতে হবে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ অক্টোবর ২০২১ ১৯:১৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

অতিমারির আবহে গত বছর থেকেই বদলে গিয়েছে পুজোর কলকাতার চালচিত্র। গত বছরের মতো এ বারও মণ্ডপের ভিতরে গিয়ে ঠাকুর দেখার প্রবেশাধিকার দেয়নি মহামান্য হাইকোর্ট। মহামারির নতুন আতঙ্কে গত বছর একেবারে গৃহবন্দি থেকে ছিলেন অনেকেই। এই বছর তাঁদের অনেকেই ঠাকুর দেখার আনন্দ থেকে আর দূরে রাখতে চান না। হোক না মণ্ডপের বাইরে থেকে! কলকাতার বুকে পুজোর রাতের নিজস্ব একটা রূপ আছে, আর সেই রূপটা হাতছাড়া করতে চান না অনেকেই। কাজেই অনেকেই এই বছর রাত জেগে কলকাতা সফরের পরিকল্পনা করছেন। কিন্তু রাত জেগে ঠাকুর দেখা মানে তো বেশ ধকল। তাই শরীর সুস্থ রাখতে গেলে মেনে চলুন কয়েকটি জিনিস।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কী কী খেয়াল রাখবেন?

১) পুজোর আনন্দে মাতোয়ারা হয়ে অতিমারির নিয়মনিষেধ ভুলবেন না যেন। বাইরে বেরোনোর সময় মাস্ক পরুন। ভিড়ে যাবেন না। আর ব্যাগে হ্যান্ড স্যানিটাইজার রাখতে ভুলবেন না। মুখে হাত দেওয়ার আগে বা কিছু খাওয়ার আগে অবশ্যই হাত স্যানিটাইজ করে নিন।

২) রাত জেগে ঠাকুর দেখা মানেই উল্টোপাল্টা খাওয়া। ফলে বদহজমের আশঙ্কা থেকেই যায়। হাতের কাছে ওষুধ রাখুন, যাতে বেগতিক দেখলেই খেয়ে নিতে পারেন। তবে রাস্তায় খোলা খাবার একেবারেই খাবেন না, রেস্তরাঁর খাবার খান।

৩) গাড়ি করে বেরোলেও পুজোর মণ্ডপের কাছাকাছি গাড়ি পৌঁছতে পারে না, তাই বেশ খানিকটা হাঁটতে হয়। আর এই হাঁটাহাঁটির ধকলে শরীর একটুতেই ক্লান্ত হয়ে পড়ে। তাই প্রচুর পরিমাণে জল খান। এতে শরীর আর্দ্র থাকবে।

৪) এই বছর বৃষ্টির মতিগতি কিন্তু বোঝা দায়। যদিও বর্ষা বিদায় নিয়েছে, তা সত্ত্বেও যখন-তখন বৃষ্টি হতে পারে। তাই বৃষ্টিতে ভিজে যাতে কোনও অসুখ না করে, তার জন্য বৃষ্টি থেকে বাঁচতে সঙ্গে ছাতা রাখুন।

আরও পড়ুন

Advertisement