Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Durga Puja 2021

Pandal Hopping: সারা রাত ঘুরে ঘুরে ঠাকুর দেখবেন? শরীর সু্স্থ রাখতে যা মাথায় রাখতে হবে

মণ্ডপের মধ্যে প্রবেশাধিকার নেই। কিন্তু বাইরে থেকে ঠাকুর দেখা তো সম্ভব।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২১ ১৯:১৫
Share: Save:

অতিমারির আবহে গত বছর থেকেই বদলে গিয়েছে পুজোর কলকাতার চালচিত্র। গত বছরের মতো এ বারও মণ্ডপের ভিতরে গিয়ে ঠাকুর দেখার প্রবেশাধিকার দেয়নি মহামান্য হাইকোর্ট। মহামারির নতুন আতঙ্কে গত বছর একেবারে গৃহবন্দি থেকে ছিলেন অনেকেই। এই বছর তাঁদের অনেকেই ঠাকুর দেখার আনন্দ থেকে আর দূরে রাখতে চান না। হোক না মণ্ডপের বাইরে থেকে! কলকাতার বুকে পুজোর রাতের নিজস্ব একটা রূপ আছে, আর সেই রূপটা হাতছাড়া করতে চান না অনেকেই। কাজেই অনেকেই এই বছর রাত জেগে কলকাতা সফরের পরিকল্পনা করছেন। কিন্তু রাত জেগে ঠাকুর দেখা মানে তো বেশ ধকল। তাই শরীর সুস্থ রাখতে গেলে মেনে চলুন কয়েকটি জিনিস।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কী কী খেয়াল রাখবেন?

১) পুজোর আনন্দে মাতোয়ারা হয়ে অতিমারির নিয়মনিষেধ ভুলবেন না যেন। বাইরে বেরোনোর সময় মাস্ক পরুন। ভিড়ে যাবেন না। আর ব্যাগে হ্যান্ড স্যানিটাইজার রাখতে ভুলবেন না। মুখে হাত দেওয়ার আগে বা কিছু খাওয়ার আগে অবশ্যই হাত স্যানিটাইজ করে নিন।

২) রাত জেগে ঠাকুর দেখা মানেই উল্টোপাল্টা খাওয়া। ফলে বদহজমের আশঙ্কা থেকেই যায়। হাতের কাছে ওষুধ রাখুন, যাতে বেগতিক দেখলেই খেয়ে নিতে পারেন। তবে রাস্তায় খোলা খাবার একেবারেই খাবেন না, রেস্তরাঁর খাবার খান।

৩) গাড়ি করে বেরোলেও পুজোর মণ্ডপের কাছাকাছি গাড়ি পৌঁছতে পারে না, তাই বেশ খানিকটা হাঁটতে হয়। আর এই হাঁটাহাঁটির ধকলে শরীর একটুতেই ক্লান্ত হয়ে পড়ে। তাই প্রচুর পরিমাণে জল খান। এতে শরীর আর্দ্র থাকবে।

৪) এই বছর বৃষ্টির মতিগতি কিন্তু বোঝা দায়। যদিও বর্ষা বিদায় নিয়েছে, তা সত্ত্বেও যখন-তখন বৃষ্টি হতে পারে। তাই বৃষ্টিতে ভিজে যাতে কোনও অসুখ না করে, তার জন্য বৃষ্টি থেকে বাঁচতে সঙ্গে ছাতা রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2021 Health pandal hopping
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE