Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Durga Puja 2021

Durga Puja: অষ্টমীর ভিড় ঠেলে ঠাকুর দেখতে আপত্তি? পুজো উপভোগ করার আরও উপায় রয়েছে

অতিমারির কারণে ভিড়ের সংজ্ঞা হয়তো বদলেছে। কিন্তু মণ্ডপের বাইরে থেকে ঠাকুর দেখা কিংবা রেস্তরাঁর লাইনে দাঁড়ানোর ভিড়ও অনেকের পছন্দ নয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২১ ১৬:১১
Share: Save:

পুজোর ভিড়— নামটাতেই অনেকের আতঙ্ক! যদিও কোভিডকালে ‘ভিড়’ ব্যাপারটাতেই জোরদার নিষেধাজ্ঞা। কিন্তু তা সত্ত্বেও পুজোর সময় বিধিনিষেধ মেনেও এক ধরনের ভিড় তো হয়ই। আর সেই ভিড়ই কি আপনার না-পসন্দ? মণ্ডপের বাইরে থেকে ঠাকুর দেখার লাইন কিংবা রেস্তরাঁর লম্বা লাইন কোনওটাই আপনার পছন্দ নয়। ভিড়ে না গিয়েও পুজোর আনন্দ একটু অন্য ভাবেও পেতে পারেন কিন্তু।

ওটিটি সিরিজ দেখুন

পুজো উপলক্ষে বিভিন্ন ওটিটি প্ল্যাটফর্মে নানা ধরনের সিরিজ শুরু হয়েছে। পছন্দের জঁর থ্রিলার হোক কিংবা রোম্যান্স, বুঁদ হয়ে ডুব দিতে পারে ওয়েব সিরিজের পরদায়। বাড়িতে বন্ধুদের ডেকে একসঙ্গে বড় টিভি স্ক্রিনে চালিয়ে দিন ওয়েবসিরিজ। আর সঙ্গে চলতে থাকুক খাওয়াদাওয়া।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

পূজাবার্ষিকীর পাতা ওল্টান

পুজো মানেই দুপুরের আলসে রোদ মেখে পুজোসংখ্যা পড়া। বিভিন্ন প্রকাশনা সংস্থাই পুজো উপলক্ষে তাদের পুজোবার্ষিকী বার করে। পুজোর দুপুরবেলায় এক টুকরো ছেলেবেলা ফিরে পেতে পুজোবার্ষিকীর পাতা উল্টাতে পারেন।

লং ড্রাইভে যান

পুজোর ভিড় ভাল লাগছে না? সঙ্গীর সঙ্গে বেরিয়ে পড়ুন লং ড্রাইভে। মাঝরাস্তায় কোনও ধাবা থেকে খাবার খান। সঙ্গে নিয়ে যান পছন্দের ক্যামেরা। পুজোয় সাজবেন তো নাকি! পছন্দের কোনও জায়গাতে ফ্রেমবন্দি হয়েই যেতে পারে সেই সাজ।

গ্রামের পুজো দেখে আসুন

এখনও শহরতলি পেরিয়ে গ্রামাঞ্চলে দুর্গাপুজোর পরিবেশ অন্য রকম। শহরের ভিড় এড়িয়ে পরিবারের লোকজনের সঙ্গে গ্রামের পুজো দেখে আসতে পারেন। সামাজিক মাধ্যমের অনেক গ্রুপ বা পেজেই এই ধরনের পুজো বা বনেদি জমিদারবাড়ির দুর্গাপুজোর হদিশ পেয়ে যাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2021 festive season
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE