Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Head Skincare after Sindoor Khela: চুটিয়ে সিঁদুর খেলার পরে ত্বকের যত্ন নেবেন কী ভাবে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ অক্টোবর ২০২১ ১১:৩৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

দশমী মানেই বাঙালি মেয়েদের কাছে সিঁদুর খেলা। এখন আর রীতি মেনে শুধু বিবাহিত মহিলারাই খেলেন না, এই খেলায় অংশ নেন অনেক কমবয়সি অবিবাহিত মেয়েও। সকলে মিলে মজা করে সিঁদুর খেলা, ছবি তোলা এবং নেটমাধ্যমে সেই ছবি পোস্ট করা এখন দশমীর নতুন রেওয়াজ হয়ে দাঁড়িয়েছে। কিন্তু সিঁদুর খেলায় মজার পাশাপাশি কিছু উটকো ঝামেলাও রয়েছে। সিঁদুর ত্বকের অনেকটাই ক্ষতি করে। তাই খেলার পর মুখ থেকে ঠিক করে সিঁদুর না তুলতে পারলেই বিপদ!

বাজারে তৈরি সিঁদুরে নানা রকম ক্ষতিকর উপাদান থাকে। সিনথেটিক রং, সীসা, মারকিউরি সালফাইট, রো়ডিয়াম বি ডাইয়ের মতো বেশ কিছু ক্ষতিকর রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয় সিঁদুরে। সেগুলি ত্বকে বসে গেলে মুখে র‌্যাশ বেরোতে পারে। ফুলে গিয়ে লালচে দাগ হয়ে যেতে পারে। আবার ত্বককে অতিরিক্ত শুষ্ক করে তুলতে পারে। কী ভাবে যত্ন নেবেন ত্বকের?

Advertisement



১। চেষ্টা করুন ভেষজ সিঁদুর ব্যবহার করার।

২। সিঁদুর খেলার আগে ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। বা়ড়িতে তৈরি ফলের প্যাক লাগাতে পারেন। একটি টোমেটো, চারটি আঙুর এবং একটি কলার চার ভাগের এক ভাগ নিয়ে চটকে একটি প্যাক বানিয়ে নিন। তার পরে মুখ ধুয়ে সেটা মুখে লাগিয়ে রাখুন ২০ মিনিট। হয়ে গেলে ভাল করে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। এই প্যাক ত্বককে আর্দ্র রাখবে। এবং স্বাভাবিক জেল্লাও বাড়াবে।

৩। সিঁদুর খেলা পর ভুলেও সরাসরি জল বা ফেসওয়াশ দিয়ে মুখ ধুতে যাবেন না। এতে সিঁদুর তো উঠবেই না। উল্টে আরও মাখামাখি হয়ে যাবে। তার বদলে মেকআপ রিমুভার দিয়ে সিঁদুর তুলুন। পাশাপাশি বাকি মেকআপও উঠে যাবে। সিঁদুর তুলতে নারকেল তেলও ব্যবহার করতে পারেন। তার পরে ফেসওয়াশ দিয়ে ধুয়ে ফেলুন। হয়ে গেলে এমন কোনও মাস্ক মুখে লাগাতে পারেন যাতে ত্বক আর্দ্র থাকবে। যেমন অ্যালোভেরা জেল প্যাক বা কোরিয়ার শিট মাস্ক। ঠান্ডা শসার রসও লাগাতে পারেন। কিছ ক্ষণ রেখে ধুয়ে ফেলে মুখ মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

আরও পড়ুন

Advertisement