• তানিয়া বন্দ্যোপাধ্যায়
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বলছেন বিশেষজ্ঞেরা

সময়ের আগে ঋতুস্রাবও স্তন ক্যানসারের কারণ

1

সময়ের আগে ঋতুস্রাব শুরু হওয়া কি স্তন ক্যানসারের কারণ হয়ে উঠতে পারে? সন্তানকে বুকের দুধ না খাওয়ানোর ফলেও কি পরবর্তী সময়ে হানা দিতে পারে এই অসুখ? কলকাতার এক ক্যানসার হাসপাতালের সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে এমন নানা তথ্য। ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর জার্নালে ২০১৫ সালে প্রকাশিত ওই গবেষণাপত্রে হরমোনঘটিত নানা সমস্যায় কী ভাবে ক্যানসার ছড়িয়ে পড়তে পারে, তা নিয়ে বহু তথ্যের হদিস দিয়েছেন গবেষকেরা।

নেতাজি সুভাষচন্দ্র বসু ক্যানসার রিসার্চ ইনস্টিটিউটের (এনসিআরআই) এই গবেষণা অনুযায়ী, নির্দিষ্ট বয়সের আগে ঋতুস্রাব হওয়ার অর্থ হরমোনের ভারসাম্যঘটিত সমস্যা। স্তন ক্যানসারের অন্যতম কারণই হল অসাম্য। যাদের ঋতুস্রাব তেরো বছরের আগে শুরু হয়, তাদের ক্ষেত্রে পর্বরতীকালে ক্যানসার হওয়ার ঝুঁকিও বেড়ে যায়। এই গবেষণায় আরও উঠে এসেছে, পূর্ব ভারতের মহিলাদের স্তন ক্যানসার হওয়ার পিছনে অন্যতম একটি কারণ হল, সন্তান হওয়ার পরে বুকের দুধ না দেওয়া। গবেষক দলের প্রধান আশিস মুখোপাধ্যায় বলেন, ‘‘যে মহিলারা সন্তান জন্মের পরে টানা অন্তত ছ’মাস বুকের দুধ খাওয়ান না, তাঁদের স্তন ক্যানসারের ঝুঁকি দেড় গুণ বেশি থাকে অন্যদের তুলনায়।’’

এ দেশে সব ধরনের ক্যানসারের মধ্যে সব থেকে বেশি মানুষ স্তন ক্যানসারে আক্রান্ত হন। যে রোগিণীদের উপরে সমীক্ষার ভিত্তিতে রিপোর্টটি তৈরি করা হয়েছে, দেখা গিয়েছে তাঁদের একটি বড় অংশের ক্ষেত্রে ঋতুস্রাব সময়ের আগে শুরু হয়েছে। আর তাঁরা অনেকেই আবার সন্তানকে বুকের দুধও খাওয়াননি। এই মহিলাদের তিরিশ বছরের পর থেকে বাড়তি সচেতনতা অবলম্বন করা উচিত বলে পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা।

বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, বেশির ভাগ স্তন ক্যানসার দেখা যায় পঁয়তাল্লিশ বছরের পরে। তাই মহিলারা যদি তিরিশ বছরের পর থেকে নিয়মিত নিজের স্তন নিজে পরীক্ষা করেন ও বছরে অন্তত এক বার ডাক্তারের কাছে গিয়ে তাঁদের চেক-আপ করান, তা হলে রোগটা প্রাথমিক পর্যায়ে ধরা পড়ে। অনেক ক্ষেত্রেই রোগের সহজ নিরাময়ও সম্ভব হয়।

গবেষক দলের অন্যতম সদস্য অভিজিৎ চক্রবর্তী বলেন, ‘‘সময় মতো চিকিৎসা করালে বেশির ভাগ রোগেই সারে। স্তন ক্যানসার কোনও লজ্জার বিষয় নয়। সঙ্কোচ ঝেড়ে আর পাঁচটা রোগের মতোই এর চিকিৎসা করানো উচিত।’’ ক্যানসার চিকিৎসক গৌতম মুখোপাধ্যায় বলেন, ‘‘প্রাথমিক পর্যায়ে রোগ ধরা পড়লে অস্ত্রোপচারের পরে শুধু ওষুধেও সারে।’’ 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন