Advertisement
২৩ জুন ২০২৪
Fish Smell

ধোয়া ও খাওয়ার পরে মাছের আঁশটে গন্ধ কিছুতেই যায় না? রইল হাত থেকে গন্ধ দূর করার সহজ টোটকা

মাছ ধোয়া ও খাওয়ার পরে কিছুতেই হাত থেকে যেতে চায় না মাছের আঁশটে গন্ধ। সে জন্য অনেককেই হয়তো অস্বস্তিকর পরিস্থিতিতেও পড়তে হয়েছে। কী ভাবে যাবে এই গন্ধ?

মাছ ধোয়ার পরে আঁশটে গন্ধ হাত থেকে যাবে কী ভাবে?

মাছ ধোয়ার পরে আঁশটে গন্ধ হাত থেকে যাবে কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৪ ১৯:১৮
Share: Save:

মাছ। খাদ্যগুণে ভরপুর, খেতেও বেশ। তবে বিড়ম্বনায় পড়তে হয় মাছের আঁশটে গন্ধ নিয়ে। বিশেষত মাছ ধোয়ার পর হাতের বাজে গন্ধ সাবান দিলেও যেতে চায় না। তা ছাড়া, মাছ খাওয়ার পরও হাতে থেকে যায় বাজে গন্ধ। তা হলে উপায়? ঘরোয়া জিনিসেই দূর হবে মাছের গন্ধ। তবে জানতে হবে কী ভাবে?

পাতিলেবু— পাতিলেবুর নিজস্ব একটা গন্ধ থাকে। এতে থাকে অ্যাসিডও। মাছ ধোয়ার পর বা খাওয়ার পর যদি এক টুকরো পাতিলেবু দিয়ে হাত কচলে ধুয়ে নেওয়া যায়, সহজেই মাছের গন্ধ দূর হবে। হাত থেকে ভাল গন্ধও বেরোবে।

মাছ ধোয়ার পর হাতে আঁশটে গন্ধ যাবে কী ভাবে?

মাছ ধোয়ার পর হাতে আঁশটে গন্ধ যাবে কী ভাবে? ছবি: সংগৃহীত।

বেকিং সোডা— একটি বোতলে জল নিয়ে তাতে বেশ কিছুটা বেকিং সোডা দিয়ে মিশ্রণ তৈরি করে রাখা যেতে পারে। বেকিং সোডা যে কোনও জিনিস ভাল করে পরিষ্কার করতেও ব্যবহার করা হয়। জল ও বেকিং সোডার মিশ্রণ দিয়ে হাত ধুলে হাত যেমন খুব ভাল ভাবে পরিষ্কার হবে, বাজে গন্ধও থাকবে না।

মাজন— হাতের কাছে সকলেরই মাজন থাকে। মাজনে থাকা উপাদান ব্যাকটেরিয়া ধ্বংস করার পাশাপাশি মুখের দুর্গন্ধ দূর করে। মাজন প্রথমে দুই হাতে ভাল করে মাখিয়ে নিতে হবে। তার পর উষ্ণ জল দিয়ে হাত ধুয়ে ফেললে মাছের গন্ধ থাকবে না।

নারকেল তেল- সহজ উপায় আরও আছে। হাত সাবান দিয়ে ধোয়ার পর নারকেল তেল বা অন্য কোনও তেল লাগিয়ে নিলেও আঁশটে গন্ধ আর থাকবে না।

টোম্যাটো কেচআপ— শুনতে অবাক লাগলেও টোম্যাটো কেচআপ হাতে ঘষে, ধুয়ে নিলে দূর হবে মাছের গন্ধ। কারণ, টোম্যাটো কেচআপে থাকে লেবুর রস। অ্যাসিডিক হওয়ার জন্য তা দিয়ে আঙুল ও হাতের তালু ঘষে জল দিয়ে ভাল করে ধুয়ে নিলে মাছের গন্ধ দূর করা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fish Smell Fish Bad Smell Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE