Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Electric Kettle Cleaning Tips

শীতে বৈদ্যুতিক কেটলির ব্যবহার বেড়েছে? নোংরা হয়ে গেলে সহজে পরিষ্কার করবেন কী ভাবে?

গোটা শীতকাল ইলেক্ট্রিক কেট্‌লই ভরসা অধিকাংশের। তবে অত্যধিক ব্যবহারের ফলে আবার খুব দ্রুত নোংরাও হয়ে যায়। তবে পরিষ্কারের উপায়গুলি জেনে নিলে আর সমস্যা হওয়ার কথা নয়।

Easy tips to clean electric kettle at home.

ইলেক্ট্রিক কেট্ল পরিষ্কার করবেন কী ভাবে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৭:০৯
Share: Save:

শীতে সর্দি-কাশি, জ্বর লেগেই আছে। ফলে বাড়িতে থাকলে ঘন ঘন গরমজল খাওয়ার দরকার পড়ছে। বার বার গ্যাস জ্বালিয়ে জল গরম করার চেয়ে বৈদ্যুতিক কেটলি কিন্তু এ ক্ষেত্রে বেশ কার্যকরী। এর সুবিধা হল, যেখানে ইচ্ছা এটা ব্যবহার করা যায়। এমনকি, বিছানা থেকে না নেমেও বৈদ্যুতিক কেটলিতে চা বানিয়ে নিতে পারেন। ফলে গোটা শীতকাল ইলেক্ট্রিক কেট্‌লই ভরসা অধিকাংশের। তবে অত্যধিক ব্যবহারের ফলে আবার খুব দ্রুত নোংরাও হয়ে যায়। তবে পরিষ্কারের উপায়গুলি জেনে নিলে আর সমস্যা হওয়ার কথা নয়।

ভিনিগার

বাড়িতে ভিনিগার থাকতে ইলেক্ট্রিক কেট্‌ল পরিষ্কার করা নিয়ে চিন্তার কোনও কারণ নেই। এক কাপ জলে আধ কাপ মতো ভিনিগার মিশিয়ে কেটলির মধ্যে দিয়ে দিন। ১৫-২০ মিনিট পর একটু ঝাঁকিয়ে নিন। তার পর মিশ্রণটি ফেলে দিয়ে কেট্‌ল ভাল করে ধুয়ে নিন। মাসে দু’বার এ ভাবে পরিষ্কার করলে ময়লা আর গন্ধ দুই চলে যাবে।

বেকিং সোডা

ইলেক্ট্রিক কেট্‌ল পরিষ্কারের আরও একটি উপায় হল বেকিং সোডা। ময়লা এবং দুর্গন্ধ দূর করতে বেকিং সোডার জুড়ি মেলা ভার। অল্প জলের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে একটি থকথকে মিশ্রণ বানিয়ে নিন। এটি ইলেক্ট্রিক কেট্‌লের ভিতরে ভাল করে মাখিয়ে রেখে দিন। ৩০ মিনিট পর ঘষে ঘষে ধুয়ে ফেলুন। ইলেক্ট্রিক কেট্‌ল পরিষ্কার হয়ে যাবে।

Easy tips to clean electric kettle at home.

বাড়িতে ভিনিগার থাকতে ইলেক্ট্রিক কেট্‌ল পরিষ্কার করা নিয়ে চিন্তার কোনও কারণ নেই। ছবি: সংগৃহীত।

লেবুর রস

ইলেক্ট্রিক কেট্‌ল যতই নোংরা হোক, বাড়িতে পাতিলেবু থাকলে পরিষ্কার করা সহজ হয়ে যায়। দু’চামচ মতো লেবুর রস আর আধ কাপ জল কেটলিতে দিয়ে ভাল করে ঝাঁকাতে থাকুন। লেবুর রসের অ্যাসিড উপাদান কেটলির কোণায় কোণায় জমে থাকা ময়লা দূর করতে সাহায্য করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kettles Cleaning Tips home tips Kitchen Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE