Advertisement
০২ মে ২০২৪
Food for Weight Loss

শীতে ওজন কমাতে অনশন নয়, বরং বেশি করে খান কয়েকটি খাবার

ওজন কমানোর জন্য চাই সঠিক পরিকল্পনা। এমন কিছু খাবার খেতে হবে যেগুলি ওজন নিয়ন্ত্রণে রাখবে এবং শরীর সুস্থ রাখতেও সাহায্য করে।

Foods that are great for weight loss.

রোগা হতে খান কিছু খাবার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ১৬:৩১
Share: Save:

রোগা হওয়ার কথা উঠলেই প্রথমেই খাওয়াদাওয়ায় রাশ টানার পরামর্শ ধেয়ে আসে। ওজন কমানোর অন্যতম পন্থা উপোস করে থাকা, এটাই মনে করেন অনেকেই। তাই নিয়ম মেনে খাওয়াদাওয়ার পথে না গিয়ে বরং অনশনের রাস্তা নেন। কিন্তু পুষ্টিবিদরা জানাচ্ছেন, ওজন কমাতে গিয়ে যদি শরীরে পর্যাপ্ত পুষ্টির অভাব ঘটে, তা হলে ওজন তো কমেই না, উল্টে নানা শারীরিক সমস্যা দেখা দিতে পারে। ওজন কমানোর জন্য চাই সঠিক পরিকল্পনা। এমন কিছু খাবার খেতে হবে যেগুলি ওজন নিয়ন্ত্রণে রাখবে এবং শরীর সুস্থ রাখতেও সাহায্য করে।

প্রোটিন সমৃদ্ধ খাবার

প্রোটিন শরীরের পেশি মজবুত করে। অতিরিক্ত চর্বি কমাতেও প্রোটিন অত্যন্ত সহায়ক। প্রোটিন সমৃদ্ধ খাবারে থাকা উচ্চ গ্লাইসেমিক দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে। দুগ্ধজাত খাবার, ডিম এবং ফল, সবুজ শাকসব্জি ইত্যাদি খাবারে ভরপুর প্রোটিন থাকে।

ওমেগা-থ্রি সমৃদ্ধ খাবার

পেটের অতিরিক্ত মেদ ও চর্বি কমাতে ওমেগা-থ্রি জাতীয় খাবার বেশ উপকারী। সামুদ্রিক মাছে প্রচুর পরিমাণে ওমেগা-থ্রি পাওয়া যায়। এ ছাড়াও আখরোট, চিয়া বীজ, সোয়াবিন, সোয়াবিন তেল ইত্যাদিতে প্রচুর পরিমাণে ওমেগা-থ্রি পাওয়া যায়।

ফাইবার সমৃদ্ধ খাবার

বিপাকক্রিয়ায় ব্যাপক ভাবে সাহায্য করে ফাইবার। হজমশক্তি বৃদ্ধির পাশাপাশি ফাইবার ওজন কমাতে, কোলেস্টেরল ও উচ্চ রক্তচাপের মাত্র কমাতেও সহায়ক। বিন্‌স, বিভিন্ন শস্য, ব্রাউন রাইস, বেরি জাতীয় ফল, বাদাম ইত্যাদি খাবারে পর্যাপ্ত পরিমাণে ফাইবার থাকে।

Foods that are great for weight loss.

ভিটামিন-সি সমৃদ্ধ খাবার ওজন নিয়ন্ত্রণে রাখবে এবং শরীর সুস্থ রাখতেও সাহায্য করে। ছবি: সংগৃহীত।

ভিটামিন-সি সমৃদ্ধ খাবার

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি শরীরের যাবতীয় দূষিত পদার্থ বাইরে বার করে শরীর তাজা ও ঝরঝরে রাখে ভিটামিন-সি। টক জাতীয় ফল, সবুজ শাকসব্জি, স্ট্রবেরি, আমলকিতে ভিটামিন-সি পাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE