Advertisement
০৬ মে ২০২৪
Strainer Cleaning Tips

চায়ের ছাঁকনিতে ময়লা জমেই, পরিষ্কারের কয়েকটি টোটকা জেনে নিন, চা বানানো সহজ হবে

ছাঁকনি সহজে পরিষ্কার হতে চায় না। এর ফলে অনেকেই বিরক্ত হয়ে পড়েন। তবে সহজে ছাঁকনি পরিষ্কারের ঘরোয়া টোটকাগুলি জেনে রাখতে পারেন।

Easy Tips to clean tea strainer.

ছাঁকনি পরিষ্কারের টোটকা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ১৯:২১
Share: Save:

বাঙালির সঙ্গে চায়ের সম্পর্ক বহু দিনের। দিন শুরু করা থেকে রাত পর্যন্ত— চা হল অন্যতম সঙ্গী। তবে চায়ের সঙ্গে প্রাণের সম্পর্ক হলেও, চা ছাঁকার ছাঁকনিটি কিন্তু মাঝে মাঝেই বিপদে ফেলে। দীর্ঘ দিন একই ছাঁকনি ব্যবহার করার ফলে একটা ময়লার আস্তরণ প়ড়ে। ফলে সহজেই কাজটি হয় না। ছাঁকনির সূক্ষ্ম ছিদ্র দিয়ে কাপে চা ভর্তি হওয়ার আগে ঠান্ডা হয়ে যায়। তাই ছাঁকনিও পরিষ্কার রাখা জরুরি। কিন্তু ছাঁকনি সহজে পরিষ্কার হতে চায় না। এর ফলে অনেকেই বিরক্ত হয়ে পড়েন। তবে সহজে ছাঁকনি পরিষ্কারের ঘরোয়া টোটকাগুলি জেনে রাখতে পারেন।

১) হেঁশেলের একটি গুরুত্বপূর্ণ সামগ্রী হল বেকিং সোডা। স্টিলের বাসন থেকে কাঠের বাসন পরিষ্কার— সবেতেই বেকিং সোডার ভূমিকা অপরিহার্য। ছাঁকনি পরিষ্কারের কাজেও লাগাতে পারেন বেকিং সোডা। একটি পাত্রে এক চামচ বেকিং সোডা এবং ঈষদুষ্ণ গরম জল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এ বার একটি টুথব্রাশে করে সেই মিশ্রণটি মাখিয়ে ছাঁকনিতে ভাল করে ঘষে নিন। পরিষ্কার হবে ছাঁকনি।

২) চায়ের বাসনপত্র পরে ধুয়ে নেবেন ভেবে ফেলে রাখেন অনেকেই। দীর্ঘ ক্ষণ এ ভাবে থাকার ফলে ছাঁকনি শুকিয়ে যায়। ছাঁকনির জালে চায়ের গুঁড়োগুলি এঁটে থাকে। জল দিয়ে ধুলেও সহজে যেতে যায় না। এ ক্ষেত্রে ঈষদুষ্ণ গরম জলে ছাঁকনি ভিজিয়ে রাখুন। তার পর বাসন পরিষ্কারের তরল সাবান দিয়ে ভাল করে মেজে নিন। ছাঁকনির কোনায় কোনায় লেগে থাকা ময়লা দূর হবে সহজেই।

৩) অ্যালকোহল স্বাস্থ্যের জন্য ভাল নয়, কিন্তু ছাঁকনি পরিষ্কার করতে এর জুড়ি মেলা ভার। জেদি ময়লা পরিষ্কার করার উপাদান থাকে অ্যালকোহলে। যে কোনও কিছু পরিষ্কার করতে অ্যালকোহল দারুণ উপকারী। অ্যালকোহলের সঙ্গে সামান্য জল মিশিয়ে ছাঁকনির ভিতরটা ভাল করে ঘষে নিলেই পরিষ্কার হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tea Strainer Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE