Advertisement
১৯ জুন ২০২৪
Wifi Network

বাড়ি থেকে অফিস করলেই ওয়াইফাই ঝামেলা করে? কোন ৫ টোটকা মানলে বাড়বে গতি?

জরুরি কোনও কাজ করার সময়ে ওয়াইফাই না চললে খুবই অসুবিধা হয়। তবে সহজ কিছু টোটকা জানা থাকলে ওয়াইফাইয়ের গতি বাড়িয়ে নিতে পারেন।

Symbolic Image.

ওয়াইফাই-এর গতি ধরে রাখুন কয়েকটি টোটকা। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৩ ১৯:০৮
Share: Save:

বাড়ি থেকেই অফিস করছেন। জরুরি মিটিং শুরু হবে কিছু ক্ষণেই। হঠাৎই ওয়াইফাইয়ের গতি ধীর হয়ে গেল। জ়ুম মিটিং তো দূর, হোয়াট্‌সঅ্যাপে মেসেজই যাচ্ছে না। বিভিন্ন সময়ে এমন সমস্যার মুখোমুখি হয়েছেন অনেকেই। মূলত রাউটারের কারণে ইন্টারনেটের গতি শ্লথ হয়ে যায়। বিশেষ করে জরুরি কোনও কাজ করার সময়ে হঠাৎ এমন হলে খুবই অসুবিধা হয়। তবে সহজ কিছু টোটকা জানা থাকলে ওয়াইফাইয়ের গতি বাড়িয়ে নিতে পারেন।

১) ওয়াইফাই ব্যবহারের ক্ষেত্রে রাউটারের অবস্থান কিন্তু অত্যন্ত জরুরি। রাউটার সব সময়ে ফাঁকা জায়গায় রাখতে হয়। কারণ, আসবাব বা কোনও আড়ালের ফাঁক গলে নেটওয়ার্ক ভাল কাজ করতে না-ও পারে। তাই যখনই দেখছেন নেটওয়ার্ক দুর্বল, দেখে নিন রাউটারটি ঠিক জায়গায় রয়েছে কি না।

২) ওয়াইফাইয়ের গতি নিয়ে সমস্যা হলে এর ব্যান্ড ফ্রিকোয়েন্সি পরিবর্তন করে নিতে পারেন। আধুনিক রাউটারগুলিতে সাধারণত ২.৪ এবং ৫ গিগাহার্জ— এই ধরনের ফ্রিকোয়েন্সি ব্যান্ড থাকে। প্রথমটিতে নেটওয়ার্ক বেশি থাকলেও বেশি দূরের কোনও যন্ত্রে সরাসরি নেট পৌঁছয় না। সে ক্ষেত্রে রাউটারে ৫ গিগাহার্টজ় ব্যবহার করা শ্রেয়।

৩) যে সব রাউটারে একাধিক অ্যান্টেনা রয়েছে, তাদের ক্ষেত্রে অ্যান্টেনার অবস্থান পরিবর্তন খুব জরুরি। একটি অ্যান্টেনা লম্বা করে রাখলে অন্যটি আড়াআড়ি ভাবে রাখতে হবে। তাতে, ঘরের যে কোনও প্রান্তে থাকা ডিভাইসের সঙ্গে সরাসরি সংযোগ করা সম্ভব।

৪) ঘরের কোন জায়গায় রাউটার রাখলে স্পিড বেশি পাবেন, সেটা মেপে নিতে পারেন স্মার্টফোন থেকেই। গুগ্‌ল প্লে স্টোরে গিয়ে ‘স্পিড অ্যানালাইজ়ার’ অ্যাপ ডাউনলোড করে নিন। এই অ্যাপের মাধ্যমে দেখে নিন কোথায় রাউটারের স্পিড বেশি পাচ্ছেন।

৫) রাউটারের অ্যান্টেনা উপরের দিক সিগন্যাল পাঠায়। তাই রাউটারের উপরের দিকে যতটা উঁচু জায়গা থাকবে, সিগন্যালও তত ভাল মিলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wifi Network wifi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE