Advertisement
০২ মে ২০২৪
Durga Puja 2023

পুজোয় গাঢ় রঙের পোশাক পরবেন, কিন্তু মাথার খুশকি ঝরে পড়া রুখবেন কী করে?

শ্যাম্পু করার সঙ্গে সঙ্গে খুশকি কিছুটা নিয়ন্ত্রণে থাকলেও ভিজে চুল শুকোনো মাত্রই তা আবার ফিরে আসতে শুরু করে।

Effective home remedies to combat dandruff.

খুশকি কমাতে ভরসা রাখতে পারেন ঘরোয়া উপাদানে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১৭:০১
Share: Save:

পুজোর মাসখানেক আগে চুল কেটে, স্মুদনিং করেই রেখেছিলেন। যাতে পুজোর সময়ে মুখের সঙ্গে তা মানিয়ে যায়। কিন্তু সেই সব রাসায়নিক নির্ভর ট্রিটমেন্ট করাতে গিয়ে মাথার ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে গিয়েছে। ফলে শীত আসার আগেই খুশকির বাড়বাড়ন্ত দেখা দিয়েছে। শ্যাম্পু করার সঙ্গে সঙ্গে খুশকি কিছুটা নিয়ন্ত্রণে থাকলেও ভিজে চুল শুকোনো মাত্রই তা আবার ফিরে আসতে শুরু করে। গাঢ় রঙের জামায় মাথা থেকে সমানে ঝরে পড়তে থাকে মাথার ত্বকের মৃতকোষ। অ্যান্টি-ড্যানড্রফ শ্যাম্পু মেখেও যদি উপকার না মেলে, তখন ভরসা রাখতে পারেন ঘরোয়া উপাদানে।

১) উষ্ণ তেল মালিশ

নারকেল তেল, অলিভ অয়েল বা কাঠবাদামের তেল হালকা গরম করে মাথায় মালিশ করুন। ঘণ্টাখানেক রেখে দিয়ে শ্যাম্পু করে ফেলুন। তবে একদিন তেল মেখে খুশকি কমে যাবে এমন আশা করলে হবে না।

২) অ্যালো ভেরা জেল

অ্যালো ভেরার অ্যান্টি-ফাঙ্গাল উপাদান চুলের ব্যাক্টেরিয়াঘটিত সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। স্নানের আধঘণ্টা আগে মাথায় অ্যালো ভেরা জেল মেখে রেখে দিন। তার পর শ্যাম্পু করে ফেলুন।

Effective home remedies to combat dandruff.

নিমের অ্যান্টি-ব্যাক্টেরিয়াল গুণ খুশকি নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

৩) নিমপাতা

বাজার থেকে নিমপাতা কিনে আনুন। জলে ফুটিয়ে নিন। শ্যাম্পু করার পর সেই জল দিয়ে মাথা ধুয়ে ফেলুন। নিমের অ্যান্টি-ব্যাক্টেরিয়াল গুণ খুশকি নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে।

৪) বেকিং সোডা

বেকিং সোডার সঙ্গে জল মিশিয়ে ঘন একটি মিশ্রণ তৈরি করুন। এ বার ওই মিশ্রণ নিয়ে হালকা হাতে মাথার ত্বকে মালিশ করুন। মাথা থেকে মৃত কোষ পরিষ্কার হবে নিমেষেই।

৫) মেথি

সারা রাত মেথি জলে ভিজিয়ে রাখুন। পরের দিন ভেজানো মেথি বেটে মাথায় মেখে নিন। ঘণ্টাখানেক রেখে শ্যাম্পু করে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE