Advertisement
১৯ মে ২০২৪
Cricket Equipments

৩ সরঞ্জাম: পেশাদার ক্রিকেট খেলার স্বপ্ন থাকলে কিট ব্যাগে রাখতে হবে

পেশাদার ক্রিকেট খেলতে হলে অনুশীলনে কোনও খামতি রাখলে চলবে না। খেলার সময়ে কী কী সরঞ্জাম ব্যবহার করছেন, সেটাও অত্যন্ত জরুরি। খেলায় উন্নতি করতে কোন সরঞ্জামগুলি ব্যবহার করতেই হবে?

Equipment every cricketer must have.

ক্রিকেট খেলার প্রয়োজনীয় কিছু সরঞ্জাম। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২৩ ১৯:০৮
Share: Save:

মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে সেমিফাইনালে নিউ জিল্যান্ডকে হারানোর পর ভারতীয় ক্রিকেট টিমের মিড্‌স অর্ডার ব্যাটসম্যান শ্রেয়স আইয়ার একটি সাক্ষাৎকারে নিজের জীবনের অভিজ্ঞতার কথা বলছিলেন। ২০১১ সালে বিশ্বকাপ ফাইনালে ধোনির দল তখন ট্রফি ছিনিয়ে নেওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছে। আর গ্যালারিতে বসে বছর পনেরোর এক কিশোর উত্তেজনায় ফুটছিল। পাশে বসে থাকা বন্ধুর হাত চেপে সে শপথ করেছিল, এক দিন সে-ও বিশ্বকাপ খেলবে। এক দশক পরে সত্যি হল তা। সে দিনকার কথা বলতে গিয়ে জ্বল জ্বল করে উঠছিল শ্রেয়সের চোখ।

ভারতীয় দলে খেলার স্বপ্ন নিয়েই অনেকে রোজ বিশাল মাপের কিটব্যাগ পিঠে মাঠে যান, পাড়ার ক্রিকেট ম্যাচে ছক্কার ঝড় তোলেন। বড় ক্রিকেটার হওয়ার জন্য প্রতিভা থাকা জরুরি। তবে তার চেয়েও বেশি প্রয়োজন শুরু থেকেই সঠিক পথে অনুশীলন। পেশাদার ক্রিকেট খেলতে হলে অনুশীলনে কোনও খামতি রাখলে চলবে না। খেলার সময়ে কী কী সরঞ্জাম ব্যবহার করছেন, সেটাও অত্যন্ত জরুরি। খেলায় উন্নতি করতে কোন সরঞ্জামগুলি ব্যবহার করতেই হবে?

ক্যাচিং গ্লাভস

ফিল্ডিং দেওয়ার সময়ে হাতে ক্যাচিং গ্লাভস পরে খেলতে নামেন ক্রিকেটারেরা। শুধু ম্যাচ নয়, অনুশীলনের সময়ও এই গ্লাভস পরে থাকেন অনেকে। কারণ গ্লাভস ছাড়া ক্যাচ ধরলে হাতে আঘাত লাগার আশঙ্কা থাকে। এক বার আঘাত পেলে পরের ম্যাচগুলিতে খেলার সুযোগ চলে যায়। সুরক্ষিত থাকতে এই গ্লাভস ব্যহার করা জরুরি।

রেড-হোয়াইট বল

পেশাদার ক্রিকেট খেলার স্বপ্ন দেখলে প্রথম থেকেই রেড-হোয়াইট বল দিয়ে খেললেই ভাল। হাওয়ার তোড়ে বল সুইং করে কোন দিকে যাবে বেশির ভাগ সময় তা বোঝা যায় না। রেড-হোয়াইট বলের ক্ষেত্রে সুইং হয় বেশি। টেস্ট ক্রিকেটে খেলা হয় লাল-সাদা বলে। তাই সুইং সামলানো শিখে রাখা জরুরি।

ক্যাচেট বোর্ড

ফিল্ডিংয়ের অন্যতম গুরুত্বপূর্ণ একটি বিষয় হল স্লিপ কর্ডন। উইকেট কিপারকে নিয়ে মোটা তিন জন স্লিপ কর্ডন থাকে। অনেক সময়ে হাওয়া কেটে বল কোন দিকে চলে যাবে বোঝা যায় না। সে ক্ষেত্রে নেট প্র্যাকটিসের সময়ে খাঁজকাটা ক্যাচেট বোর্ড দিয়ে অনুশীলন করে নিলে ম্যাচের সময় অসুবিধা হওয়ার কথা নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Cricket Equipments ICC ODI World Cup 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE