Advertisement
০২ মে ২০২৪
Cancer

পাশে থাকুক পরিবার, ক্যানসারকে হারিয়ে মত প্রবীণদের

৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবসের এ বছরের স্লোগান— ‘আমার স্বাস্থ্য আমার অধিকার’। সেই সূত্রে এ দিন মেডিকা ক্যানসার হাসপাতালের অনুষ্ঠানে আসেন প্রায় ৩০ জন প্রবীণ।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২৪ ০৫:৪৮
Share: Save:

ক্যানসারে আক্রান্ত বৃদ্ধের জিভে প্রথম অস্ত্রোপচার হয়েছিল ২০১৪ সালে। সাত বছর পরে একই জায়গায় ফের ক্যানসার ও অস্ত্রোপচার। সেই সময়ে তাঁর স্ত্রীরও স্তন ক্যানসার ধরা পড়ে। তবে, থমকে যায়নি দম্পতির জীবন। বরং, শনিবার শহরের একটি ক্যানসার চিকিৎসা প্রতিষ্ঠানের অনুষ্ঠানে এসে স্ত্রী আলপনা চট্টোপাধ্যায়কে পাশে নিয়ে গড়িয়ার বাসিন্দা, আশি বছরের দেবব্রত চট্টোপাধ্যায় বললেন, ‘‘বয়স্কদের ক্যানসার মানেই কিছু করা যাবে না, এমন ধারণার দিন শেষ। বরং রোগকে জয় করে ভাল থাকার উদাহরণ আমাদের মতো ক্যানসার আক্রান্ত বয়স্করাই।’’

আজ, ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবসের এ বছরের স্লোগান— ‘আমার স্বাস্থ্য আমার অধিকার’। সেই সূত্রে এ দিন মেডিকা ক্যানসার হাসপাতালের অনুষ্ঠানে আসেন প্রায় ৩০ জন প্রবীণ। ৬৫ থেকে ৯০ বছর বয়সি এই প্রবীণদের কারও এক বছর, কারও বা চার-পাঁচ বছর আগে ক্যানসার ধরা পড়ে। রেডিয়েশন বা অস্ত্রোপচারের পরে আজ তাঁরা সুস্থ। অনুষ্ঠানে তাঁরা শোনালেন ‘নতুন জীবনের’ গল্প। ওই হাসপাতালের চিকিৎসক তথা উপদেষ্টা সুবীর গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘বয়স্কদের ক্যানসার মানে অনেকে ভাবেন, কেন কাটা-ছেঁড়া বা কেমো দিয়ে কষ্ট দেব? উন্নত চিকিৎসা ব্যবস্থায় এই ধারণা ভুল। বহু বয়স্ক মানুষ ক্যানসার জয় করে বেঁচে আছেন।’’

যেমন, সার্ভে পার্কের বাসিন্দা, ৭২ বছরের প্রেমেন্দ্রনাথ কুণ্ডু জানান, দু’বছর আগে তাঁর মুখের ক্যানসার ধরা পড়ে। প্রায় সাড়ে দশ ঘণ্টার অস্ত্রোপচারে এক দিকের চোয়াল কেটে বাদ দিয়ে তা পুনর্গঠন করা হয় পায়ের হাড় নিয়ে। তিনি বলেন, ‘‘ক্যানসার-যুদ্ধে বয়স্কদের পাশে থাকুক পরিবার। বিশ্বাস রাখুন চিকিৎসকদের উপরে।’’ ওই ক্যানসার হাসপাতালের অধিকর্তা, চিকিৎসক সৌরভ দত্ত বলেন, ‘‘দিনকয়েক আগে টনসিলের ক্যানসারে আক্রান্ত এক বৃদ্ধের পরিজনদের প্রশ্ন ছিল, ক’দিনই বা বাঁচবেন, অস্ত্রোপচার করে কী হবে? বয়স্কদের স্বাস্থ্য নিয়ে ভ্রান্ত ধারণা এখনও আছে, যা আদতে অপরাধ।’’ তাই চিকিৎসার মাধ্যমে তাঁদের আশার আলো দেখানোর উপরে জোর দেন ওই হাসপাতাল গোষ্ঠীর যুগ্ম ম্যানেজিং ডিরেক্টর অয়নাভ দেবগুপ্তও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE