Advertisement
২৩ জুন ২০২৪
fish

গলায় কাঁটা বিঁধে আছে? দ্রুত কাঁটা সরান এই সব উপায়ে

অনেকেই মাছের কাঁটা দূর করার সহজ উপায় হিসাবে এক দলা সাদা ভাতের মণ্ড খেয়ে থাকেন। এ ছাড়াও বেশ কিছু ঘরোয়া উপায়ে দূর করা যায় মাছের কাঁটা। জানেন সে সব?

মাছের কাঁটা বিঁধলে শরণ নিন কিছু ঘরোয়া উপায়ের। ছবি: পিক্সঅ্যাবে।

মাছের কাঁটা বিঁধলে শরণ নিন কিছু ঘরোয়া উপায়ের। ছবি: পিক্সঅ্যাবে।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৮ ১৫:১২
Share: Save:

পুজোর মরসুম মানেই বাড়িতে নানারকম রান্না চেটেপুটে খাওয়ার সময়। ডাইন আউট হোক বা বাড়িতেই পাতপেড়ে খাওয়াদাওয়া— মাছে-ভাতে বাঙালির কাছে মাছ অত্যন্ত কাছের পদ।

আর ইলিশ ছাড়া পুজো আবার জমে না কি! জমিয়ে খেতে বসেছেন, এমন সময় গলায় বিঁধল কাঁটা! শুধু ইলিশ খেতে গিয়েই নয়, রোজের তাড়াহুড়ো বা অসাবধানতা থেকে কাঁটাযুক্ত যে কোনও মাছের কাঁটা বিঁধতে পারে গলায়।

অনেকেই মাছের কাঁটা দূর করার সহজ উপায় হিসাবে এক দলা সাদা ভাতের মণ্ড খেয়ে থাকেন। নরম ছোট কাঁটা হলে এতে অনেক সময় নেমেও যায়। কিন্তু এ ছাড়াও বেশ কিছু ঘরোয়া উপায়ে দূর করা যায় মাছের কাঁটা। জানেন সে সব?

আরও পড়ুন

সয়াবিন নেই পাতে? কী ক্ষতি হচ্ছে জানেন?

গর্ভস্থ শিশুর এমন কাজের নমুনা আগে দেখেছেন? দেখে নিন ভিডিয়ো

দেখে নিন কিছু ঘরোয়া উপায়

গলায় কাঁটা আটকালে হালকা গরম জলে একটু লেবু নিংড়ে সেই মিশ্রণ খান, লেবুর অ্যাসিডিক ক্ষমতা কাঁটাকে নরম করে দিতে সক্ষম। ফলে এই মিশ্রণ খেলে কাঁটা নরম হয়ে নামবে সহজে। গলায় কাঁটা বিঁধলে দেরি না করে অল্প অলিভ অয়েল খেয়ে নিন। অলিভ অয়েল অন্য তেলের তুলনায় বেশি পিচ্ছিল। তাই গলা থেকে পিছলে নেমে যাবে কাঁটা। নুনও কাঁটা নরম করে, তবে শুধু নুন না খেয়ে জলে মেশান নুন। একটু গরম করে নিয়ে সেই জলে বেশ খানিকটা নুন মিশিয়ে নিন। সেই নুন-জল খেলে সহজেই নেমে যাবে কাঁটা।

​জলের সঙ্গে মিশিয়ে নিন ভিনিগার। ভিনিগার কাঁটাকে নরম করার ক্ষমতা রাখে। তাই এই মিশ্রণ খেলে কাঁটা সহজেই নেমে যায়।​

(গ্রাফিক শৌভিক দেবনাথ)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Utility মাছ Homely Ways Fish Bone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE