ঘুম থেকে উঠে হঠাৎই দেখলেন নাক থেকে রক্ত বেরচ্ছে। কখনও বা হাঁচির দাপটে বেরিয়ে আসছে দলা দলা রক্ত। এমন সমস্যায় কমবেশি অনেকেই পড়েন। আর রক্ত দেখেই অজানা আতঙ্ক ও নানা মিথের শিকার হন অনেকেই। নাক থেকে রক্ত বেরনোর সমস্যার সঙ্গে লড়তে গেলে আগে সে সব মিথ থেকে মুক্ত হোন।

অনেকেই মনে করেন শরীর গরম হলে রক্ত বেরয় নাক দিয়ে। তাই ঠান্ডা জলে স্নান শুরু করেন। এমনকি, শীতেও ঠান্ডা জলে স্নানের চেষ্টা করেন। চিকিৎসকদের মতে, এমন কোনও বিষয়ের সঙ্গে যুক্ত নয় এই সমস্যা। “শরীর গরম হওয়াকে দায়ী করা একটি মিথ। আসলে নাকের ভিতরের আর্দ্রতা কমে যাওয়ায় নাকে অস্বস্তি হয়। তখন কিছু দিয়ে খোঁচালে ভিতরের ত্বক ফেটে গিয়ে রক্ত বেরয়।এ ছাড়া রক্ত বেরয় উচ্চ রক্তচাপের কারণেও রক্ত বেরতে পারে। কোনও ওষুধের কারণও এর নেপথ্যে থাকতেই পারে। নাকের ভিতরে টিউমার বা পলিপ থাকলেও এমনটা হয়।’’— জানাচ্ছেন নাক-কান-গলা বিশেষজ্ঞ শীর্ষক দত্ত।

এই সমস্যায় পড়লে ভয় না পেয়ে ঠান্ডা মাথায় রক্ত বন্ধ করাই প্রথম লক্ষ্য হওয়া উচিত। জানেন কি, এমতাবস্থায় সুস্থ হতে গেলে কী কী করা উচিত?

আরও পড়ুন: ওজন কমাতে আলু বাদ, কিন্তু এ সব সব্জি খাচ্ছেন এখনও? রাশ টানুন আজই

  • প্রথমেই নাকের ভিতরকে আর্দ্র করে তোলার চেষ্টা করুন। এমন বিপদে নাকে ঠান্ডা জল টানুন প্রথমেই। এতে অনেক সময়ই রক্তক্ষরণ বন্ধ হয়ে বিপদ কেটে যায়।
  • কেন রক্ত বেরচ্ছে তা দেখতে গিয়ে অহেতুক নাকে হাত দেবেন না বা কিছু দিয়ে খোঁচাবেন না।
  • বাড়িতে রক্তচাপ মাপার যন্ত্র থাকলে তাতে রক্তচাপের মাত্রা দেখে নিন। রক্তচাপ উপরের দিকে দেখতে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন। তাঁর পরামর্শ অনুযায়ী নিয়মিত রক্তচাপ নিয়ন্ত্রণের ওষুধ নিন নিয়মিত।
  • নাকে কোনও পলিপ বা টিউমার থাকলে তার জন্য যথোপযুক্ত ব্যবস্থা নিন প্রথম থেকেই। অকারণ খোঁচাখুঁচি করবেন না।

আরও পড়ুন: অ্যালঝাইমার্সে আক্রান্ত হতে না চাইলে আজ থেকেই রপ্ত করুন এই অভ্যাস

  • কোনও ওষুধ নিজে নিজে খেতে যাবেন না, শরীরের তাৎক্ষণিক অবস্থার উপর নির্ভর করে কখন কোন ওষুধ দরকার। তাই রক্তপাত কমাতে চিকিৎসকের দেওয়া ওষুধই খান।
  • রক্তপাতের সময় জলই সেরা নিরাময়ের উপায়। এর বাইরে কোনও মলম বা ক্রিম নাকের মধ্যে দেবেন না।
  • আজকাল বেশ কিছু স্প্রে পাওয়া যায়, যা প্রয়োগ করলে তৎক্ষণাৎ নাক আর্দ্র হয় ও রক্তপাত কমে। চিকিৎসকের পরামর্শ নিয়ে তেমন কোনও স্প্রে ব্যবহার করতে পারেন।

(শুরু হয়েছে আমাদের নতুন বিভাগ 'HELLO DOCTOR'। এ বারের বিষয় ‘ব্রণর সমস্যা’। এ বিষয়ে আপনার প্রশ্ন পাঠান  query@abpdigital.in এই মেল আইডি তে। উত্তর দেবেন ত্বক বিশেষজ্ঞ সঞ্জয় ঘোষ।)