Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

হাতে সময় কম? নামমাত্র খরচে এ সব উপায়েই সারান চুলের নানা সমস্যা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৫ জানুয়ারি ২০১৯ ১৫:১১
চুলের যত্নে মেনে চলুন সহজ কিছু ঘরোয়া উপায়। ছবি: শাটারস্টক।

চুলের যত্নে মেনে চলুন সহজ কিছু ঘরোয়া উপায়। ছবি: শাটারস্টক।

কর্মব্যস্ত জীবন, সারা দিনের পরিশ্রম ও ঘরে-বাইরে সামাল দিতে গিয়ে চেহারার অযত্ন প্রায়শই হয়। সপ্তাহান্তে বা মাসান্তে এক বার স্যাঁলোতে গিয়ে ত্বক ও চুল পরিচর্যার সময় কারও কারও বেরলেও অনেকেই আছেন, যাঁদের সেটুকু অবসরও থাকে না। কারও ক্ষেত্রে প্রতি বার স্যাঁলোর এই খরচ টানাও মাগ্গিগণ্ডার বাজারে সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

বিশেষ করে এই শীতে চুলের শুষ্ক ও রুক্ষ ভাব কমাতে মাসে একটা হেয়ার স্পা কিংবা হেয়ার ট্রিটমেন্টের দ্বারস্থ হন অনেকেই। আপনি কি সেই সময়টুকুও পাচ্ছেন না? ক্রমে শুষ্ক ও পাতলা হয়ে যাচ্ছে চুল? তা হলে আপনি ভরসা করতেই পারেন বেশ কিছু ঘরোয়া উপায়ের, যা মোটেও সময়সাপেক্ষ নয় এবং নিয়ম করে ব্যবহার করলে চুলের স্বাস্থ্যরক্ষায় অব্যর্থ হয়ে ওঠে।

রূপবিশেষজ্ঞ ঝরনা দত্ত জানালেন এমন কিছু ঘরোয়া উপায় ও কৌশলের কথা, যা মেনে চললে চুল ঝরে যাওয়া বা পাতলা হওয়া থেকে রেহাই মিলবে দ্রুত। সহজলভ্য উপাদান ও নামমাত্র খরচে চুলের এই সব যত্ন নিয়ে এই শীতেও চুলকে রাখুন জেল্লাদার ও সুস্থ।

Advertisement



একেবারেই কোনও পরিচর্যার সময় না পেলে সপ্তাহে তিন দিন রাতে গরম তেল মালিশ করার মতো মিনিট দশেক সময় হাতে রাখুন। নারকেল তেল ও ক্যাস্টর অয়েল মিশিয়ে গরম করে চুলের গোড়া ও মাথার ত্বকে ভাল করে আঙুল দিয়ে মালিশ করে মাথা ঢেকে শুয়ে পড়ুন। সকালে উঠে শ্যাম্পু করে নিন। কখনও ভুলেও চুলে গরম জল দেবেন না। শীতে সারা শরীরে গরম জল দিয়ে স্নান করলেও চুলে জল দিলে তা অবশ্যই ঠান্ডা জল দিন। গরম জল চুলের গোড়া আলগা করে চুল ঝরিয়ে দেয়। মেলানিনের ক্ষতি করে চুলের কালো রং নষ্ট করে দেয়। চুল শুষ্ক হয়ে যাচ্ছে? ছুটির দিনে স্নান করতে যাওয়ার আগে ডিম ফেটিয়ে তাতে দই মিশিয়ে নিন। স্নানে যাওয়ার আগে এই প্যাক চুলে লাগিয়ে রেখে দিন মিনিট পনেরো। তার পর শ্যাম্পু করে ধুয়ে নিন চুল। তবে এই প্যাক মেখে শুতে যাবেন না। প্যাক শুকিয়ে যাওয়া অবস্থায় খুব বেশি ক্ষণ চুলে না রেখে দেওয়াই ভাল।​

আরও পড়ুন: সাইনাসের সমস্যায় জেরবার? ওষুধ ছাড়াই সুস্থ থাকুন এ সব উপায়ে



গ্রাফিক: তিয়াসা দাস।

​শ্যাম্পু বাছুন আপনার চুলের স্বাস্থ্য ও প্রকৃতি অনুযায়ী। প্রতি বার শ্যাম্পুর পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করুন। প্লাস্টিকের দাঁড়াওলা চিরুনি ব্যবহার করেন? এতে মাথার ত্বকের ক্ষতি হয়। চুলের গোড়া ফাটার জন্য এটিও অন্যতম কারণ। ভাল হয় যদি কাঠের দাঁড়ার চিরুনি ব্যবহার করতে পারেন। আমন্ড তেল চুলের জন্য খুবই উপকারী। আমন্ড তেল গরম করে তা দিয়ে পাঁচ মিনিট মাসাজ করে মিনিট পনেরো রেখে ধুয়ে ফেলুন চুল। সপ্তাহে দু’দিন করলেও অনেকটাই উপকার পাবেন। পাতে রাখুন সবুজ শাক-সব্জি, ভিটামিন সি সমৃদ্ধ খাবার ও ফল।

(ইতিহাসের পাতায় আজকের তারিখ, দেখতে ক্লিক করুন — ফিরে দেখা এই দিন।)

আরও পড়ুন

Advertisement