Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

ঘরের ভিতর সাজান গাছ দিয়ে? তা হলে আদৌ এ সব মানছেন তো?

নিজস্ব প্রতিবেদন
১৫ অগস্ট ২০১৮ ১৩:১৯
ঘর সাজান বাহারি গাছে। নিয়ম মেনে যত্ন নিন তাদের। ছবি: পিক্সঅ্যাবে।

ঘর সাজান বাহারি গাছে। নিয়ম মেনে যত্ন নিন তাদের। ছবি: পিক্সঅ্যাবে।

বাগান করার শখ আছে? যাঁদের নিজেদের পাকা বাড়ি, তাঁদের তো জায়গা নিয়ে ভাবার কারণ নেই। কিছু না পেলেও, বাড়ির চারপাশ, অন্তত ছাদ তো রইলই! কিন্তু যাঁদের ফ্ল্যাট, সেখানেই স্থান সঙ্কুলান বড় কম। কাজেই ফ্ল্যাটের কোণা, বারান্দা বা জানালার তাক-ই ভরসা। তবে অনেক শৌখিন ও গাছপ্রিয় মানুষ ছাদে বাগান করার পরেও নিজেদের ঘরে ইনডোর প্ল্যান্ট রাখতে পছন্দ করেন।

তাই সৌন্দর্য্যপ্রীতি হোক বা জায়গার অভাব— ইনডোর প্ল্যান্টের চাহিদা দিনে দিনে বাড়ছে। কিন্তু অনেকেরই আক্ষেপ, পর্যাপ্ত আলো-হাওয়ার অভাবে ঘরের ভিতরের গাছ বেশি দিন বাঁচে না। প্রায়শই পরিবর্তন করে ফেলতে হয় গাছ। মনে রাখতে হবে, বাগানে বেড়ে ওঠা গাছ আর ঘরের ভিতরের গাছের যত্ন কিন্তু অনেক ক্ষেত্রেই আলাদা। এদের পরিচর্যা, বাঁচিয়ে রাখার নিয়ম সবেতেই ফারাক আছে।

দেখে নিন ইনডোর প্ল্যান্টের যত্নের কিছু মূল নিয়ম, যা জানলে আপনার ঘরের ভিতরের গাছ বেশি দিন তাজা থাকবে। ঘরকে সুন্দরও করে তুলবে আবার আরামদায়কও করবে।

Advertisement

আরও পড়ুন: ফেলে ছড়িয়ে খান? এই ভাবে বদলে ফেলতে পারেন বদভ্যাস

সিগারেট ছাড়ার সমস্যা? এ সব উপায়ে আজই ছাড়ুন

ঘরের ভিতরের গাছে পর্যাপ্ত জল প্রয়োজন, তবে বাড়তি জল দেওয়াও চলবে না। খোলা আকাশের নীচের গাছ বাড়তি জল পেলেও সূর্যালোকের সাহায্যে তা কিছুটা শুষেও নিতে পারে। ইনডোর প্ল্যান্টের ক্ষেত্রে কিন্তু সেই উপায় অতটা কার্যকর হয় না। এ ক্ষেত্রে জল দেওয়ার আগে মাটি দেখুন। যদি আর্দ্রতা টের পান, তা হলে জল দিন সমঝে।



​ইনডোর প্ল্যান্টের ক্ষেত্রে টবে ঝরে যাওয়া ফুল বা পাতা ফেলে রাখবেন না। গাছের গায়ে ঝুল জমলেও পাতলা সুতির কাপড় দিয়ে পরিষ্কার করুন। খুব ছোট আকারের পাতা হলে কীটনাশক স্প্রে দিয়ে পরিষ্কার রাখুন গাছ। ইনডোর প্ল্যান্টের জন্য ঘরে মজুত রাখুন বিশেষ খনিজ সমৃদ্ধ সার। ফসফেট, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম আছে এমন সার দিন গাছে। এতে পোকামাকড়ের অত্যাচার থেকে গাছ বাঁচে। বেশি আলো-বাতাস ঢোকে না এমন ঘরে গাছ রাখবেন না। একান্তই রাখতে চাইলে সেখানে রাখুন বাহারি ক্যাকটাস। এসি লাগানো ঘরেও চেষ্টা করুন ক্যাকটাস জাতীয় গাছই রাখতে। কারণ, এসির হাওয়া অন্যান্য গাছের জন্য ভাল নয়। ঘন ঘন তাপনাত্রা পরিবর্তন গাছের ক্ষতি করে।



আরও পড়ুন

Advertisement