Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Nirmala Sitaraman

দেশে প্রথম কাগজহীন বাজেট: সরকারি ‘অ্যাপে’ দেখে নিন সব নথি

‘ইউনিয়ন বাজেট মোবাইল অ্যাপ’ নামে একটি অ্যাপ্লিকেশন তৈরি করা হয়েছে। সেখান থেকেই জানা যাবে বাজেট সংক্রান্ত সব তথ্য।

এ বার অ্যাপেই জানা যাবে বাজেটের সব তথ্য।

এ বার অ্যাপেই জানা যাবে বাজেটের সব তথ্য।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২১ ১৪:৫৬
Share: Save:

অতি চর্চিত সেই খাতাও এ বার পুরনো হল।
লাল খাপে ভরা ট্যাব নিয়ে বাজেট পেশ করতে ঢুকলেন অর্থমন্ত্রী। দেশ দেখল প্রথম কাগজহীন বাজেট। তারই সঙ্গে আবার এল ‘বাজেট-অ্যাপ’। অনেক প্রথমের সঙ্গে পরিচয় ঘটাল বাজেট ২০২১।
২০১৯ সালে দেখা গিয়েছিল, প্রথা মতো কাগজ ভর্তি ব্রিফ কেস হাতে বাজেট পেশ করতে আসেননি অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বরং তাঁর হাতে ধরা সনাতন খাতা। তাতেই লেখা বাজেটের খুঁটিনাটি। তবে তাঁর সেই খাতাও আর দেখা গেল না এই কোভিড-কালের বাজেটে। হাতে ধরা ‘মেড ইন ইন্ডিয়া’ ট্যাবলেটটিই এ বার তাঁর সঙ্গী।
তবে বাজেটের নথি কোথায় মিলবে?
এর পরেই জানা যায়, ‘ইউনিয়ন বাজেট মোবাইল অ্যাপ’ নামে একটি অ্যাপ্লিকেশন তৈরি করা হয়েছে। সেখান থেকেই জানা যাবে বাজেট সংক্রান্ত সব তথ্য। থাকবে বাজেটের সঙ্গে যুক্ত সকল নথি। মিলবে অর্থ বিল থেকে বার্ষিক অর্থনৈতিক বিবৃতি (অ্যানুয়াল ফিনানশিয়াল স্টেটমেন্ট), সবই।
কী ভাবে খোলা যাবে সেই অ্যাপ?
ন্যাশনাল ইনফর্মেটিক্স সেন্টারের তৈরি এই অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস, দু’ধরনের ফোনেই কাজ করবে। শুধু তা নামিয়ে নিতে হবে বাজেটের সরকারি ওয়েবসাইট (www.indiabudget.gov.in) থেকে। এতে আলাদা ভাবে লগ ইন করার কোনও প্রয়োজন পড়বে না। নামিয়ে নিলেই নিজের ফোনে খোলা যাবে অ্যাপটি। সেখানে গিয়ে ইংরেজি এবং হিন্দি ভাষায় পাওয়া যাবে অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতা থেকে শুরু করে বাজেট সংক্রান্ত সব নথিই।
অ্যাপ দেখে নিয়ে প্রথম বারের ‘স্মার্ট’ বাজেটের সাক্ষী থাকুন আপনিও!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nirmala Sitaraman Budget union budget 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE