Advertisement
১৬ জুন ২০২৪
Weight lifting

Weight Training: নিয়মিত ‘ওয়েট ট্রেনিং’ করেন? কতক্ষণ করা জরুরি জানা আছে কি

মেদ ঝরাতে গেলে ‘ওয়েট লিফটিং’ করাও জরুরি। কিন্তু কী করে বুঝবেন আপনি ঠিক মতো ‘ওয়েট লিফটিং’ করছেন কি না!

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২১ ১৫:৪৩
Share: Save:

ঠিক মতো শরীরচর্চা মানে সব ধরনের ব্যায়ামই নিয়ম মেনে করা। তার মধ্যে স্ট্রেংথ ট্রেনিংও বেশ গুরুত্বপূর্ণ। বিশেষ করে যে কোনও ধরনের অসুখ থেকে বাঁচতে ‘ওয়েট লিফটিং’-এর দিকে গুরুত্ব দিচ্ছেন বিশেষজ্ঞেরা। কিন্তু উপকার পেতে এটা ঠিক মতো করাও তো দরকার।

সপ্তাহে কত দিন করা উচিত?

প্রত্যেক সপ্তাহে ওয়েট ট্রেনিং করার প্রয়োজন রয়েছে। যাঁরা নতুন শরীরচর্চা করছেন, তাঁরা সপ্তাহে দু’বার করে স্ট্রেংথ ট্রেনিং করতে পারেন। কারণ শরীরের পেশিগুলি এই সময় খুব একটা অভ্যস্ত হয়ে ওঠে না। ফলে চোট লাগতে পারে। ৩-৪ সপ্তাহ পর থেকে শরীর বুঝে ট্রেনারের পরামর্শ নিয়ে ক্রমে ভারী ‘ওয়েট লিফটিং’-এর দিকে যেতে পারেন। তখন সপ্তাহে দু’বারের বেশিই করতে পারেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কত ক্ষণ করা উচিত?

প্রথম প্রথম যাঁরা করবেন, তাঁরা সপ্তাহে ২-৩ দিন প্রতি সেশনে ১ থেকে ১.৩০ ঘণ্টা ‘ওয়েট লিফটিং’ করতে পারেন। কিন্তু অবশ্যই সেক্ষেত্রে হাল্কা থেকে ভারী ওজনের দিকে যাওয়া ভাল। একটু অভ্যস্ত হয়ে গেলে সপ্তাহে ৪ দিন প্রতি সেশনে ৪৫-৬০ মিনিট করে ‘ওয়েট লিফটিং’ করুন। পুরোপুরি অভ্যস্ত হয়ে গেলে সপ্তাহে ৫ দিন প্রতি সেশনে ৩০-৪৫ মিনিট করে ‘ওয়েট লিফটিং’ করতে হবে।

খেয়াল রাখুন:

১) ঠিক মতো ফল পেতে গেলে নিয়মিত ‘ওয়েট লিফটিং’ করতে হবে। মাঝ পথে ছেড়ে দেওয়া বা অনিয়মিত ‘ওয়েট লিফটিং’-এ কোনও কাজ হবে না।

২) ডায়েটে রাখতে হবে শাক-সব্জি, মাছ-মাংস, ফল ও প্রচুর পরিমাণে জল। তা হলে ৩-৪ মাসের মধ্যেই শারীরিক পরিবর্তন চোখে পড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weight lifting Weight Loss Fitness Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE