Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ অক্টোবর ২০২১ ই-পেপার

Oil Adulteration: রান্নার তেলে বিষাক্ত পদার্থ মেশানো আছে কি না বুঝবেন কী করে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৭ সেপ্টেম্বর ২০২১ ১৫:৩০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আলু ভাজা হোক কিংবা মাছের ঝোল, রান্না করতে গেলে তেল তো লাগবেই। আর তেল মানে যতই খাঁটি বলে প্রচার করা হোক না কেন, তাতে সামান্য পরিমাণে হলেও ভেজাল তো রয়েছেই। এই সত্যিটা সকলেরই জানা। এই অবধি তা-ও বিষয়টা মেনে নেওয়া যায়। কিন্তু বর্তমানে রান্নার তেলের সঙ্গে মেশানো হচ্ছে এমন সব বিষাক্ত পদার্থ, যা শরীরের পক্ষে ভয়ানক ক্ষতিকর। সম্প্রতি ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ড অথরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই) থেকে পাওয়া তথ্য অনুযায়ী রান্নার তেলে মেশানো হচ্ছে ‘টিওসিপি’(ট্রাই-অর্থো-ক্রেসেল-ফসফেট) নামক এক ধরনের বিষাক্ত পদার্থ। অতীতে অনেক ক্ষেত্রেই গণ বিষক্রিয়া হওয়ার পিছনের কারণ হিসাবে উঠে এসেছে এই অর্গ্যানোফসফরাস জাতীয় পদার্থ।

কী হতে পারে এই বিষাক্ত পদার্থ খেলে?

প্রথম দিকে কোনও উপসর্গ দেখা দেওয়ার কথা নয়। বিশেষজ্ঞেরা বলছেন বিষাক্ত পদার্থটি পেটে যাওয়ার ১০-২০ দিনের মাথায় প্রাথমিক উপসর্গ ধরা পড়বে। তলপেটে ব্যথা হওয়া কিংবা প্যারেসস্থেশিয়া দেখা দিতে পারে। তারপর ক্রমে পেশি দুর্বল হবে। এমনকি নিম্নাঙ্গে প্যারালিসিসও হয়ে যেতে পারে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কী করে বুঝবেন তেলে ‘টিওসিপি’ মেশানো আছে কি না?

একটি বাটিতে ২ মিলিলিটার তেল নিন। এ বার তাতে এক চামচ হলুদ মাখন মেশান। এতে যদি তেলের রং না বদলায়, তা হলে তেলে কোনও বিষাক্ত পদার্থ মেশানো নেই। আর যদি তেলের রং লালচে হয়ে যায়, সে ক্ষেত্রে সতর্ক হন। সেই তেল আর খাবেন না।

আরও পড়ুন

Advertisement