Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Beauty

Makeup Brush: মেকআপ ব্রাশে ময়লা জমেছে? পরিষ্কার করবেন কী ভাবে

দিনের পর দিন একই ব্রাশে কখনও লাগছে গোলাপি, কখনও কমলা কিংবা বেগুনি রং। মুখের সৌন্দর্য যে বাড়ছে, তা নিয়ে সন্দেহ নেই। কিন্তু ত্বকের স্বাস্থ্য?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২১ ১৮:৪৪
Share: Save:

নানা রঙের আইশ্যাডো আর লিপস্টিকে ভরা বাক্সটির এক কোণে পড়ে থাকে কিছু স্পঞ্জ আর ব্রাশ। তা ছাড়া চলে না। আবার রংগুলির মতো যত্নও পায় না সে সব জিনিস। দিনের পর দিন একই ব্রাশে কখনও লাগছে গোলাপি, কখনও কমলা কিংবা বেগুনি রং। মুখের সৌন্দর্য যে বাড়ছে, তা নিয়ে সন্দেহ নেই। কিন্তু ত্বকের স্বাস্থ্য?

অনেকেই জানেন, সে দিকে বিশেষ নজর দেওয়া জরুরি। তাই সময় পেরোলে আর পুরনো মেকআপ ব্যবহার করেন না। সবই হচ্ছে, তবুও যেন ত্বকের হাল ফিরছে না? তার একটি কারণ হতে পারে মেকআপের জন্য ব্যবহৃত ব্রাশ। ঠিক যেমন গায়ের জামা, বিছানার চাদর নিয়ম করে কাচা হয়, তেমনই নিয়ম মেনে সাফ করতে হয় মেকআপ ব্রাশ। কিন্তু এই কাজটির কথা অনেক সময়েই খেয়াল থাকে না বহু জনের। আর তাই পুরনো মেকআপের অংশ, শরীরের মৃত কোষ, জীবাণু— সব লেগে থাকে এই সব ব্রাশে। যা বারবার ব্যবহার করলে অ্যালাোর্জি হতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

এ বার চিন্তায় পড়েছেন? ভাবছেন অত ব্রাশ পরিষ্কার করবেন কী ভাবে? বলা রইল সহজ একটি পদ্ধতি। খেয়াল রাখুন, মাসে অন্তত এক বার ব্রাশগুলি অবশ্যই ধুতে হবে। জেনে নিন, কী কী করা জরুরি—

১) গরম জল নয়, উষ্ণ জলে ভিজিয়ে রাখুন ব্রাশ।

২) তার পর হাতে কিছুটা হ্যান্ডওয়াশ বা শ্যাম্পু নিয়ে ব্রাশের মুখে ভাল ভাবে লাগান।

৩) ধীরে ধীরে ব্রাশের মাথায় নিজের আঙুল দিয়ে মাসাজ করুন।

৪) এ বার কলের তলায় ধরুন। ঠান্ডা জলে ব্রাশগুলি ধুয়ে ফেলুন।

৫) কোনও তোয়ালে দিয়ে মোছার চেষ্টা করবেন না। তাতে ব্রাশ নষ্ট হয়ে যেতে পারে।

৬) ব্রাশের মাথা নীচের দিকে করে শোকানোর জন্য রেখে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Make up tips Fashion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE