Advertisement
০১ মার্চ ২০২৪
CCTV camera

Hidden Camera: হোটেলের ঘরে ক্যামেরা লুকনো নেই তো? বলে দেবে স্মার্টফোন

অনেক সময়ে হোটেলের ঘরে অসাধু উদ্দেশ্যে ক্যামেরা বসানো থাকে। লুকনো সেই ক্যামেরা আপনার ব্যক্তিগত সব মুহূর্ত রেকর্ড করে নিতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২১ ১৮:১১
Share: Save:

বেড়াতে গিয়ে বা কাজের প্রয়োজনে অনেককেই হোটেলে থাকতে হয়। শুধু হোটেল নয়, এখন অনেকে ব্যক্তিগত মালিকানাধীন বাড়িও বেড়ানোর ক’দিনের জন্য ভাড়া নেন। অনলাইনে এই ধরনের বাড়ি ভাড়া নেওয়া যায়। কিন্তু এই হোটেলের ঘরে বা ব্যক্তিগত মালিকানাধীন বাড়িতে ক্যামেরা লুকনো নেই তো?

অনেক সময়ে হোটেলের ঘরে অসাধু উদ্দেশ্যে ক্যামেরা বসানো থাকে। আর ব্যক্তিগত মালিকানাধীন বাড়ির ক্ষেত্রে নিরাপত্তার কারণেই মালিকরা ক্যামেরা বসিয়ে রাখতে পারেন। কিন্তু হোটেলের ঘর কিংবা অন্যের বাড়িতে লুকনো সেই ক্যামেরা আপনার ব্যক্তিগত সব মুহূর্ত রেকর্ড করে নিতে পারে। ফলে সাবধান হতে হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কিন্তু ঘরে ক্যামেরা লুকনো আছে কি না, তা টের পাবেন কী করে? সাহায্য করতে পারে স্মার্টফোন। কী ভাবে তা সম্ভব?

• ঘরের কোথাও লুকনো ক্যামেরা থাকলে তার উপর মোবাইল ফোনের উজ্জ্বল আলো ফেললে, সেটি সবুজ বা লাল হয়ে জ্বলজ্বল করে। হালে এক টিকটক তারকা পরীক্ষা করে এমনই দেখিয়েছেন।

• এর বাইরেও রয়েছে সহজ পদ্ধতি। মোবাইলে ‘ফিং’ নামে একটি অ্যাপ ইনস্টল করা যায়। সেই মোবাইল ফোনটি দিয়ে ঘরে কাজ করা ওয়াইফাই নেটওয়ার্কে লগ ইন করলেই, ওই ওয়াইফাইয়ের সঙ্গে আর কোন কোন যন্ত্র জুড়ে রয়েছে, তা টের পাওয়া যাবে। সেই তালিকায় ক্যামেরা থাকলে বোঝা যাবে, ঘরের বা বাড়ির কোথাও কোনও লুকনো ক্যামেরা রয়েছে।

• ব্যক্তিগত মালিকানাধীন কোনও বাড়ি ভাড়া নিলে প্রথমেই সেই বাড়ির ওয়াইফাই বন্ধ করে দিলে ভাল। সে ক্ষেত্রে যদি বাড়ির মালিক যোগাযোগ করেন, এবং জিজ্ঞাসা করেন, কেন ওয়াইফাই বন্ধ করা হল, তা হলে বুঝতে হবে বাড়ির কোথাও লুকনো ক্যামেরা থাকতেও পারে। সেটি বন্ধ হয়ে যাওয়াতেই মালিক টের পেয়েছেন ওয়াইফাই বন্ধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE