Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Yoga

Surya Namaskar: নিয়মিত সূর্য নমস্কার করেন? তার আগে কোন ৪টি কাজ করা উচিত

সূর্য নমস্কার এমন একটি আসন, যা করলে সারা শরীরের উপকার হয়। তবে তার জন্য শরীরকে প্রস্তুত করতে হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২১ ১১:৫২
Share: Save:

সকালবেলা ঘুম থেকে উঠে অনেকেই দিন শুরু করেন সূর্য নমস্কারের মতো আসন দিয়ে। যদিও আসনটি দিনের যে কোনও সময়েই করা যেতে পারে। তবে সূর্যোদয়ের সময়েই এই আসনটি করা সবচেয়ে ভাল। কারণ তখন পরিবেশ অন্যরকম থাকে। ফলে এই আসনের রেশ থাকে দিনভর। সারাদিন শরীর বেশ ফুরফুরে লাগে। সূর্য নমস্কারের ফলে সারা শরীরেই উপকার হয়। যেহেতু এটি ‘ফুল বডি ওয়ার্কআউট’, তাই এটি শুরু করার আগে কয়েকটি ছোটখাটো আসন সেরে নিলে আরও বেশি উপকার পাবেন।

হাঁটা
পুরোদস্তুর আসন শুরু করার আগে শরীরকে একটু তাতিয়ে নেওয়া ভাল! আর তার জন্য হাঁটার চেয়ে ভাল কাজ আর কী হতে পারে। সূর্য নমস্কার শুরু করার আগে বেশ কিছুক্ষণ হাঁটুন। খুব আস্তে হাঁটবেন না। এমন ভাবে হাঁটুন, যাতে আপনার হৃদ্‌স্পন্দন একটু দ্রুত হয়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সিঁড়ি ভাঙা
সূর্য নমস্কার শুরু করার আগে সিঁড়ি ভাঙার মতো ‘ওয়ার্ম আপ’ খুব জরুরি। বাড়ির সিঁড়িতে বারপাঁচেক একটি তলা উঠুন। তাতে শরীর গরম হবে।

স্ট্রেচিং
সকালে উঠেই হাঁটাহাঁটি বা সিঁড়ি ভাঙা ভাল লাগছে না? তারও উপায় রয়েছে। ছোটখাটো স্ট্রেচিং করতে পারেন। আর্ম স্ট্রেচিং কিংবা লেগ স্ট্রেচিং দিয়ে শুরু করুন। আসন শুরু করার আগে এভাবেই শরীরকে তৈরি করে নিন।

স্পট জগিং
অনেক সময়ে শরীরচর্চার আগে হাল্কা জগিং করার পরামর্শ দেন ট্রেনাররা। সূর্য নমস্কার করার আগে করতে পারেন স্পট জগিং। সহজেই শরীর গরম করে নেওয়া যাবে। এছাড়া স্পট জগিং শরীরের বিপাক হারও বাড়াতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Morning Walk Fitness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE