Advertisement
০৭ মে ২০২৪
Benefits of having Rock Salt

অতিরিক্ত নুন মানেই বিপদ! সাধারণ নুনের বদলে রান্নায় সৈন্ধব লবণ দিলে কী উপকার হবে?

পুষ্টিবিদরের মতে কিন্তু ডায়েটে সাধারণ নুনের বদলে সৈন্ধব নুন রাখা স্বাস্থ্যের জন্য ভাল। আয়ুর্বেদ শাস্ত্র মতে সুস্বাস্থ্য বজায় রাখতে এই নুনের হরেক গুণ। ডায়েটে সাধারণ নুনের বদলে সৈন্ধব নুন ব্যবহার কেন বেশি স্বাস্থ্যকর?

পুষ্টিবিদরের মতে কিন্তু ডায়েটে সাধারণ নুনের বদলে সৈন্ধব নুন রাখা স্বাস্থ্যের জন্য ভাল।

পুষ্টিবিদরের মতে কিন্তু ডায়েটে সাধারণ নুনের বদলে সৈন্ধব নুন রাখা স্বাস্থ্যের জন্য ভাল। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৩ ১৮:৪৬
Share: Save:

বাঙালি বাড়িতে নুন বলতে সাদা চকচকে প্যাকেটজাত নুনেরই চল বেশি। রান্নায় হোক কিংবা স্যালাড বা ফলের উপর সাদা নুন ছড়িয়ে খেতেই বেশি অভ্যস্ত আমরা। চিকিৎসকরা কিন্তু বার বার বেশি নুন খাওয়ার অভ্যাসের উপর লাগাম টানার পরামর্শ দেন। নুন বেশি খেলেই নাকি নানা রোগের ঝুঁকি বাড়ে। পুষ্টিবিদরের মতে কিন্তু ডায়েটে সাধারণ নুনের বদলে সৈন্ধব নুন রাখা স্বাস্থ্যের জন্য ভাল। আয়ুর্বেদ শাস্ত্র মতেও সুস্বাস্থ্য বজায় রাখতে এই নুনের হরেক গুণ।

ডায়েটে সাধারণ নুনের বদলে সৈন্ধব লবণ ব্যবহার কেন বেশি স্বাস্থ্যকর?

১) এই নুনে জ়িঙ্ক, আয়রন, ম্যাঙ্গানিজ়ের মতো খনিজ উপদান অনেক বেশি মাত্রায় থাকে। এ সব খনিজের মধ্যে রয়েছে অ্যান্টি-ব্যাক্টিরিয়াল উপাদান। ফলে এটি নিয়মিত খেলে শরীরে ব্যাকটিরিয়াজাত সংক্রমণের আশঙ্কা কমে।

২) সাধারণ নুনের তুলনায় সৈন্ধব নুনে সোডিয়ামের মাত্রা কম থাকে। শরীরে সোডিয়ামের মাত্রা বে়ড়ে যাওয়া মোটেই ভাল নয়, রোগব্যধিতে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে। তাই রোজের ডায়েটে এই নুন রাখা অনেক বেশি স্বাস্থ্যকর।

 সারা বছর গ্যাস অম্বলের ভোগান্তি এড়াতে ডায়েটে সৈন্ধব নুন রাখা শুরু করতে পারেন।

সারা বছর গ্যাস অম্বলের ভোগান্তি এড়াতে ডায়েটে সৈন্ধব নুন রাখা শুরু করতে পারেন। ছবি: শাটারস্টক।

৩) হাড়ের ক্ষয় রোধ করার জন্য কী করবেন ভাবছেন? সৈন্ধব নুন খান। সৈন্ধব নুনে পুষ্টি উপাদান ও খনিজের পরিমাণ বেশি হওয়ায় এটি নিয়মিত খাদ্যতালিকায় রাখলে হাড় মজবুত হয়।

৪) হজমের সমস্যায় ভুগতে হয় অনেককেই। সারা বছর গ্যাস অম্বলের ভোগান্তি এড়াতে ডায়েটে সৈন্ধব নুন রাখা শুরু করতে পারেন। এই নুন হজমশক্তি বাড়াতে সাহায্য করে।

৫) এই নুন ডায়েটে রাখলে রোগ-ব্যাধি দূর হবে। পাশাপাশি, ত্বক ভাল রাখতেও এই নুনের উপর ভরসা রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Salt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE