Advertisement
১৩ জুলাই ২০২৪
Instagram Reels

ইনস্টাগ্রামে রিল বানিয়ে উপার্জন করতে চান? ৫ টোটকা মানলেই অনুরাগী বাড়বে রাতারাতি

আপনার অনুরাগীর সংখ্যা ৫০ হোক কিংবা ৫০ লক্ষ— ইনস্টাগ্রামের অ্যালগরিদিম সকলের জন্যই সমান। তা হলে কী করলে আপনার রিল আরও বেশি মানুষের কাছে পৌঁছবে? রইল তার হদিস।

Graphic

ভিড় মেট্রো হোক কিংবা কলেজের ক্লাসরুম, তরুণ-তরুণীদের মুঠোফোনের দিকে তাকালেই দেখা যাবে ইনস্টাগ্রামে রিল দেখতে মগ্ন তাঁরা। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৩১
Share: Save:

তরুণ প্রজন্মের কাছে ফেসবুকের চাহিদা কমেছে। এখন তাঁদের বেশির ভাগ অবসর সময়টাই কাটে ইনস্টাগ্রামে। ভিড় মেট্রো হোক কিংবা কলেজের ক্লাসরুম, তরুণ-তরুণীদের মুঠোফোনের দিকে তাকালেই দেখা যাবে ইনস্টাগ্রামে রিল দেখতে মগ্ন তাঁরা। কেবল দেখাতেই সীমিত থাকছেন না তাঁরা, তাঁদের মধ্যে বাড়ছে রিল তৈরি করার নেশাও!

কখনও বাড়ির ছাদে কখনও বা রেস্তরাঁয়, কখনও সমুদ্রের ধারে কখনও আবার শোয়ার ঘরে রিল বানাচ্ছেন তরুণ-তরুণীরা। কেউ শখেই বানাচ্ছেন। কেউ আবার পরিচিতি লাভের আশায় নিয়মিত রিল বানিয়ে পোস্ট করছেন সমাজমাধ্যমের পাতায়। তবে একাধিক রিল বানিয়েও হতাশ কেউ কেউ। কিছুতেই ১০০ জনের থেকে বেশি লোকের কাছে পৌঁচ্ছোচ্ছে না সেই রিল। মনে হতেই পারে ইনস্টাগ্রাম বুঝি বড় ক্রিয়েটারদের রিলই বেশি বুস্ট করে। বিষয়টা কিন্তু মোটেই তা নয়। আপনার অনুরাগীর সংখ্যা ৫০ হোক কিংবা ৫০ লক্ষ— ইনস্টাগ্রামের অ্যালগরিদিম সকলের জন্যই সমান। তা হলে কী করলে আপনার রিল আরও বেশি মানুষের কাছে পৌঁছবে? রইল তার হদিস।

১) ট্রেন্ডিং গান ব্যবহার: আপনার পছন্দের মতো গানে নয়, ইনস্টাগ্রামে রিল তৈরি করুন সেই সব গানে যা সেই মুহূর্তে ট্রেন্ড করছে। তবে সেই গানে অন্য কোনও ধারণা বা কনসেপ্ট নিয়ে আসতে পারলে তবেই আপানার পোস্টের ভিউ বাড়বে।

২) ভাষায় সতর্কতা: কেবল বাংলা গানের উপরে রিল তৈরি করলে কিন্তু আপনার রিলের রিচ বাড়বে না! হিন্দি, ইংরেজি গানে রিল তৈরি করলে আপনার রিল অনেক বেশি মানুষের কাছে পৌঁছবে। ফলে আপনার অনুরাগীর সংখ্যাও বাড়বে। যে সব সুর খুব ট্রেন্ডিং, তার উপরেও রিল বানাতে পারেন। সেই রিল তথ্যমূলকও হতে পারে কিংবা বিনোদনমূলকও হতে পারে।

Instagram

ভাল ভিডিয়োর থেকেও বেশি সংখ্যায় ভিডিয়ো দেওয়ার উপর মন দিলে আপনার ভিউ বাড়বে। ছবি: শাটারস্টক।

৩) ভিডিয়োতে ক্যাপশনের ব্যবহার: আপনি যখন কোনও তথ্যমূলক ভিডিয়ো শুট করবেন, তখন ভিডিয়োতে ক্যাপশন ব্যবহার করুন। ভিডিয়োতে পয়েন্ট করে ক্যাপশন লেখা থাকলে দর্শক সেটি বেশি পছন্দ করে।

৪) সব বৈশিষ্ট্যের ব্যবহার: ইনস্টাগ্রাম সেই ভিডিয়োগুলিকে বেশি বুস্ট করে যেগুলিতে ইনস্টাগ্রামে সব ফিচারগুলি ব্যবহার করা হয়। ফলে ভিডিয়োতে পোল, এসএফএক্স, ফিল্টার, গান, ক্যাপশন, স্টিকার বেশি করে ব্যবহার করুন। আপনার রিলেও বেশি ভিউ আসবে। কেবল ইনস্টাগ্রামেই নয়, ফেসবুকেও রিলগুলি শেয়ার করুন।

৫) রিলের সংখ্যা বাড়ান: অনেকেই মনে করেন, ভিডিয়োর মান যত ভাল হবে, ততই ভিউ আসবে। আর সেই ভিডিয়ো ততই ভাইরাল হবে। তবে একটু বুদ্ধি খরচ করলে বুঝতে পারবেন, ভাল ভিডিয়োর থেকেও বেশি সংখ্যায় ভিডিয়ো দেওয়ার উপর মন দিলে আপনার ভিউ বাড়বে। রোজ একটি করে রিল দিতেই হবে। যত ভিডিয়ো দেবেন, ততই রিচ বাড়বে আপনার ইনস্টাগ্রামের প্রোফাইলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Instagram Insta Reel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE