Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Onion Peels

পেঁয়াজের রস চুলের জন্য ভাল, কিন্তু পেঁয়াজের খোসা কোন কোন উপকারে লাগে জানেন?

পেঁয়াজের সমস্ত গুণই রয়েছে তার খোসার মধ্যে। তাই পেঁয়াজের বদলে তার খোসা খাওয়া যায়।

Five lesser known benefits of onion peels

পেঁয়াজের খোসা ফেলে দেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৩৯
Share: Save:

পেঁয়াজের দাম ধরা-ছোঁয়ার বাইরে চলে গেলে বহু রান্নাতেই ‘সিজ়নিং’ হিসাবে পেঁয়াজ-রসুনের খোসা গুঁড়ো ব্যবহার করা হয়। তবে গেরস্থ বাড়িতে পেঁয়াজের বহুবিধ ব্যবহার থাকলেও পেঁয়াজের খোসা ফেলেই দেওয়া হয়। কিন্তু পুষ্টিবিদেরা বলছেন, পেঁয়াজের সব গুণই রয়েছে পেঁয়াজের খোসার মধ্যে। তাই পেঁয়াজের বদলে তার খোসা খাওয়া যায়। তবে এই খোসা যে রূপচর্চাতেও ব্যবহার করা যায়, তা হয়তো অনেকেই জানেন না। চুলে পেঁয়াজের রস ব্যবহার করেন অনেকেই। কিন্তু পেঁয়াজের খোসা কোন কাজে লাগে?

১) স্পর্শকাতর ত্বকে যে কোনও প্রসাধনী ব্যবহার করা যায় না। খুব সহজেই র‌্যাশ, ব্রণ বেরিয়ে যায়। রোদ লাগলে মুখ লাল হয়ে, জ্বালা করতে থাকে। এই ধরনের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পেঁয়াজের খোসার নির্যাস বা খোসা ভেজানো জল ব্যবহার করা যেতে পারে।

২) অতিরিক্ত চুল পড়লে ঘরোয়া টোটকা হিসাবে পেঁয়াজের রস ব্যবহার করেন অনেকেই। পেঁয়াজের রসে যথেষ্ট পরিমাণে সালফার রয়েছে। যা চুলের ফলিকল মজবুত করে এবং ঝরে পড়া রুখে দিতে পারে। তবে পেঁয়াজের খোসা ভেজানো জলও কিন্তু একই ভাবে কাজ করে। রাসায়নিক মুক্ত ‘ডাই’ তৈরি করতেও অনেকে পেঁয়াজের খোসা গুঁড়ো ব্যবহার করেন।

Five lesser known benefits of onion peels

পেঁয়াজের খোসা কোন কাজে লাগে? ছবি: সংগৃহীত।

৩) অম্বল, গলা-বুক জ্বালার ভয়ে পেঁয়াজ খেতেই পারেন না। পুষ্টিবিদেরা বলছেন, সে ক্ষেত্রে খাবারে পেঁয়াজের বদলে ব্যবহার করা যেতে পারে পেঁয়াজের খোসা গুঁড়ো বা খোসা ভেজানো জল। সহজপাচ্য পেঁয়াজের খোসা রান্নায় পেঁয়াজের মতোই স্বাদ আনবে। পাশাপাশি অম্বল, চোঁয়া ঢেকুরের মতো সমস্যাও নিয়ন্ত্রণে রাখবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Onion Onion Peels Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE