Advertisement
০৮ মে ২০২৪
cooking tips

৫ উপায়: ডিম পচা না কি ভাল, বুঝতে পারবেন সহজ পরীক্ষায়

এক ট্রে ডিম কিনে আনলে অনেক সময় বেশ কয়েকটি পচা বেরিয়ে যায়। অমলেট করার সময় পচা ডিম দেখলে বিরক্তির শেষ থাকে না। জেনে নিন বাজার থেকে ডিম কিনে ফ্রিজে ভরার আগেই কী ভাবে যাচাই করবেন ডিমটি পচা না কি ভাল।

রান্নার আগেই কী ভাবে বুঝবেন ডিম টাটকা কি না?

রান্নার আগেই কী ভাবে বুঝবেন ডিম টাটকা কি না? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ১৫:৪৭
Share: Save:

বাড়িতে ডিম থাকলে প্রাতরাশ থেকে রাতের খাবার— চিন্তা থাকে না কিছুরই। সকালে অমলেট পাউরুটি, দুপুরে ডিমের ঝোল ভাত আর রাতে ডিম তরকা— ডিম দিয়েই হয়ে যায় সব রান্না। তাই অনেকেই বাড়িতে বেশি করে ডিম মজুত রাখতে পছন্দ করেন। ডিম প্রোটিনের ভাল উৎস, তাই রোজের ডায়েটে ডিম রাখাও স্বাস্থ্যকর। তবে এক ট্রে ডিম কিনে আনলে অনেক সময় বেশ কয়েকটি পচা বেরিয়ে যায়। অমলেট করার সময় পচা ডিম দেখলে বিরক্তির শেষ থাকে না। জেনে নিন বাজার থেকে ডিম কিনে ফ্রিজে ভরার আগেই কী ভাবে যাচাই করবেন ডিমটি পচা না কি ভাল।

১) একটি বড় পাত্রে জল নিয়ে ডিমগুলি ডুবিয়েই কিন্তু পচা ডিম চিনে ফেলা যায় সহজেই। ডিম ভাল হলে সেগুলি পাত্রের তলায় ডুবে থাকবে, আর পচা ডিমগুলি জলের উপরে ভাসতে থাকবে।

২) শব্দ শুনেও পরীক্ষা করা যায়। ডিমগুলি ঝাঁকিয়ে দেখুন তাজা কি না। ডিম ঝাঁকানোর সময় যদি কোনও শব্দ না শুনতে পান, তা হলে বুঝবেন, ডিম তাজা। আর যদি ঢক ঢক আওয়াজ পান, তা হলে বুঝবেন, ডিম পচে গিয়েছে।

অমলেট তৈরির জন্য ডিম ফাটানোর সময় সতর্ক থাকুন।

অমলেট তৈরির জন্য ডিম ফাটানোর সময় সতর্ক থাকুন।

৩) আলোর সামনে ধরলেও ডিম ভাল আছে কি না তা পরীক্ষা করা যায়। যদি ডিমের ভিতর রিং-এর মতো আকার দেখতে পান, তবে বুঝতে হবে ডিমে পচন ধরতে শুরু হয়েছে। ডিমের ভিতর কালচে দাগ দেখতে পেলেও সতর্ক হোন।

৪) অমলেট তৈরির জন্য ডিম ফাটানোর সময় সতর্ক থাকুন। ডিমটি বাটিতে ফাটিয়ে যদি দেখেন কুসুম ঘন রয়েছে, তবে বুঝবেন, ডিমটি ভাল। আর কুসুমটি ছড়িয়ে গেলে বুঝতে হবে, ডিমটি নষ্ট।

৫) ডিমের গন্ধ শুঁকেও পচা কি না, তা বুঝতে পারবেন সহজেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

cooking tips Cooking Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE