Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Relationship Tips

৫ উপায়: লেপ-কম্বল ছাড়াই শীতল সম্পর্কে উষ্ণতা ছড়াতে পারে

বিয়ের আগে শারীরিক দূরত্ব ছিল। কিন্তু এখন তো একসঙ্গেই থাকেন। তা সত্ত্বেও সম্পর্কে জোয়ারের অভাব দেখা দিচ্ছে কি? কী করবেন?

Image of Relationship.

সংসার সামলেও নিজেদের নতুন করে আবিষ্কার করা যায়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ২০:২২
Share: Save:

সমাজমাধ্যম খুললে এখন শুধুই প্রজাপতির ছড়াছড়ি। হয় বিয়ের আগে হবু দম্পতিদের ফোটোশুট, না হয় বিয়ের ছবি। সেই সব দেখতে দেখতে নিজেদের বিয়ের দিনগুলির কথা মনে পড়ে যায় অনেকেরই। নতুন বিয়ের পর সম্পর্কে যে উষ্ণতা ছিল, বছর দশেক পর তা যেন কোথায় হারিয়ে গিয়েছে। অথচ বিয়ের আগে ঘণ্টার পর ঘণ্টা ফোনে কথা বলা মানুষ দু’টি একই রয়েছেন। বিয়ের আগে শারীরিক দূরত্ব ছিল। কিন্তু এখন তো একসঙ্গেই থাকেন। তা সত্ত্বেও সম্পর্কে জোয়ারের অভাব। বিগত ১০ বছরে সম্পর্কের বয়স বেড়েছে। সঙ্গে যোগ হয়েছে অনেক দায়িত্বও। এই সবের মাঝে, সংসারের জাঁতাকলে পড়ে নিজেদের নতুন করে আবিষ্কার করার উৎসাহ হারিয়ে ফেলেন অনেক দম্পতি। তবে কয়েকটি বিষয় মাথায় রাখলে সম্পর্কে ধিকি ধিকি জ্বলতে থাকা ছাই চাপা আগুন কিন্তু অগ্ন্যুৎপাতে পরিণত হতে পারে।

১) নতুন জায়গায় ঘুরতে যান

চেনা পরিসরে না থেকে দু’জন মিলে কাছেপিঠে কোথাও ঘুরতে যেতে পারেন। নতুন জায়গার সঙ্গে নিজেদেরও নতুন করে খুঁজে পেতে পারেন।

২) শারীরিক বন্ধন গাঢ় হোক

সম্পর্ক মানেই তা শারীরিক, এমনটা নয়। তবে মনের সঙ্গে শরীরের যোগ অস্বীকার করা যায় না। তাই বিয়ের বয়স বাড়লেও শারীরিক বন্ধন যেন আলগা না হয়, সেই দিকে খেয়াল রাখুন।

৩) খোলাখুলি আলোচনা করুন

যে কোনও বিষয় নিয়ে খোলাখুলি আলোচনা করুন। নিজেদের পছন্দ-অপছন্দের বিষয়গুলি অন্য কারও সঙ্গে আলোচনা না করে যদি নিজেরাই সমাধান করে ফেলতে পারেন, তা হলে সম্পর্কে উষ্ণতার অভাব হবে না।

৪) রেস্তরাঁয় খেতে যান

পরিবারের সকলকে নিয়ে তো প্রায়ই খেতে যান। কিন্তু আলাদা করে সঙ্গীকে নিয়ে খেতে যাওয়া হয় না। গেলেও সঙ্গে হয়তো সন্তান থাকে। পাহাড় বা লেকের ধারে মোমের আলোয় নৈশভোজ করতে না পারলেও শহরের মধ্যেই যে কোনও একটি রেস্তরাঁয় যেতেই পারেন।

৫) রাত পোশাকে নজর দিন

সুন্দর পোশাকও মনের উপর প্রভাব বিস্তার করতে পারে। তাই রাতে শোয়ার আগে পরিচ্ছন্নতা বজায় রাখার পাশাপাশি, রাত পোশাকে নতুনত্ব এনে দেখা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Relationship Relationship Tips Couple Couple goal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE