Advertisement
০১ মে ২০২৪
iPhone Battery Life Hacks

৫ টোটকা: সাধের আইফোনের ব্যাটারির আয়ু বৃদ্ধি করতে মেনে চলুন

দিনের বেশির ভাগ সময়েই ফোনে চার্জারের তার গোজা থাকে অনেকের। তবে এই অভ্যাস ফোনের জন্য ভাল নয়। এতে মোবাইলে ব্যাটারি দ্রুত নষ্ট হয়ে যায়। আইফোনের ব্যাটারি দীর্ঘ দিন ভাল রাখবেন কী করে?

Five tricks to maximize your iPhone’s battery life.

কী ভাবে বাড়বে আয়ুফোনের ব্যাটারির আয়ু? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ১৭:২৩
Share: Save:

মোবাইল ছাড়া এখন আমরা একটি মুহূর্তও কল্পনা করতে পারি না। সকালের অ্যালার্ম থেকে ফিটনেস ট্র্যাকিং, মেসেজ থেকে মেল, সব কিছুই এখন মুঠোফোনে বন্দি। মোবাইলে চার্জ পুরো আছে কি না, তা নিয়ে সব সময়েই অনেকে ভীষণ উদ্বিগ্ন থাকেন। ফোনে পুরো চার্জ না থাকলেই অনেকের মেজাজ বিগড়ে যায়। দিনের বেশির ভাগ সময়েই ফোনে চার্জারের তার গোজা থাকে। তবে এই অভ্যাস ফোনের জন্য মোটেও ভাল নয়। এতে মোবাইলে ব্যাটারি দ্রুত নষ্ট হয়ে যায়। আইফোন ব্যবহারকারীরা ব্যাটারি দীর্ঘ দিন ভাল রাখবেন কী করে, রইল হদিস।

১) ব্যাটারিতে ৪০ শতাংশ থেকে ৮০ শতাংশ মতো চার্জ থাকাকালীন অবস্থায় ফোন চার্জে বসুন। ফোনের চার্জ একেবারে তলানিতে চলে গেলে তখন চার্জে বসালে ব্যাটারি খারাপ হওয়ার ঝুঁকি বাড়ে।

২) সারা রাত ফোন চার্জে বসিয়ে রাখবেন না। এই অভ্যাস ব্যাটারির স্বাস্থ্যের জন্য মোটেও ভাল নয়।

৩) আইফোনের ব্যাটারি ভাল রাখতে প্রথমে সেটিংসে গিয়ে ‘ডিসপ্লে অ্যান্ড ব্রাইটনেস’ অপশনে যান। সেখানে অ্যাপিয়ারেন্সে ‘ডার্ক’ অপশন সিলেক্ট করে রাখুন।

৪) দীর্ঘ দিন ফোন ভাল রাখতে সেটিংসে গিয়ে ‘ব্যাটারি’ অপশনে যান। সেখান থেকে ব্যাটারি হেল্থ, তার পর ‘অপটিমাইজ়ড ব্যাটারি চার্জিং’ অপশনটি অন করে নিন।

৫) ফোন চার্জ করা ক্ষেত্রে সব সময় আইফোনের চার্জারই ব্যবহার করুন। অন্য সংস্থার চার্জিং ডিভাইস ব্যবহার করলে আইফোনে ব্যাটারি নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

iphone iPhone Battery Life Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE