×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

রান্নাঘর পরিচ্ছন্ন রাখার পাঁচটি সহজ উপায়

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ এপ্রিল ২০২১ ১৯:৩২
রান্নাঘরের জিনিস গুছিয়ে রাখবেন কী ভাবে?

রান্নাঘরের জিনিস গুছিয়ে রাখবেন কী ভাবে?
ছবি: সংগৃহীত

রান্নাঘরে অনেকটা সময় আমাদের কাটাতে হয়। তাড়াহুড়োর সময়ে চটপট রান্না সারতে হলে প্রয়োজন পরিচ্ছন্ন রান্নাঘর। কিন্তু আমার অনেক সময় এমন ভাবে জিনিস গুছিয়ে রাখি যে দরকারের সময়ে সেগুলো আর খুঁজে পাই না। কী করে রান্নাঘর পরিচ্ছন্ন রাখবেন, পাঁচটি উপায় জেনে নিন।

কাউন্টার খালি রাখুন

কিচেন কাউন্টার বা যেখানে গ্যাস রেখে রান্না করছেন, তার চারপাশটা যতটা পারবেন খালি রাখুন। তা হলে তাড়াহুড়োয় সব্জি কাটতে সুবিধে হবে। আমরা কাউন্টারের উপর বড্ড বেশি যন্ত্র রাখি। কিন্তু সব রোজ দরকার পড়ে না। মাইক্রোওয়েভ, মিক্সার-গ্রাইন্ডার রোজ লাগতে পারে। তবে টোস্টার-রাইস কুকার কি লাগে? এগুলি সরিয়ে রাখুন।

Advertisement

তাক ব্যবহার করুন বুদ্ধি করে

বেশির ভাগ রান্নাঘরে খুব চওড়া তাক থাকে। সেগুলো ঠিক মতো ব্যবহার করার উপায় পাই না আমরা। অনেকটা জায়গা ফাঁকাই পড়ে থাকে। তাই নানা আকারের কৌটো আর ঢাকা দেওয়া বাস্কেট কিনে রাখুন। যেগুলোয় বাড়তি মুদিখানার জিনিস জমিয়ে রাখতে পারেন।

খালি জায়গা নষ্ট করবেন না

সিঙ্কের নীচে বা সিলিন্ডার রাখার জায়গায় অনেকটা করে খালি জায়গা নষ্ট হয় আমাদের। সেখানেও যদি পাল্লা দেওয়া ক্যাবিনেট করে ফেলতে পারেন, তাহলে বাড়তি জিনিস রাখার জায়গা পাবেন।

দেওয়াল ব্যবহার করুন

শুধু লম্বালম্বি তাক না বানিয়ে খালি দেওয়ালের দিকেও নজর দিন। হাতা-খুন্তি-তোয়ালে ঝোলানোর হুক পুতে নিন। অনেকটা জায়গা পরিষ্কার দেখাবে।

কোণে নজর দিন

কাউন্টার টপের কোণগুলো সাধারণত খালি পড়ে থাকে। কিন্তু এমন তাক বা বাসন রাখার র‌্যাক যদি কিনতে পারেন যেগুলো কোণে রাখার জন্যেই তৈরি, তা হলে সুবিধে হবে। একটার উপর আরও অনেক জিনিস রাখতে পারবেন।

Advertisement