Advertisement
০২ মার্চ ২০২৪
Health

Bone Health: হাড়ের সমস্যায় ভুগছেন? কী ভাবে নেবেন হাড়ের যত্ন

ক্যালসিয়াম হাড়ের ক্ষয়কে হ্রাস করে। তাই যাঁদের হাড়ের সমস্যা রয়েছে, তাঁদের ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার বেশি করে খাওয়া উচিত।

ক্যালশিয়ামের অভাবে হাড়ের ক্ষয় করে।

ক্যালশিয়ামের অভাবে হাড়ের ক্ষয় করে। ছবি-- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২১ ২০:০০
Share: Save:

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা ‌দেয়। বিশেষ করে হাড়ের সমস্যায় ভোগেন প্রচুর মানুষ। তবে ইদানীংকালে অল্প বয়স্কদের মধ্যেও এই সমস্যা দেখা যাচ্ছে। হাড় মজবুত ও দৃঢ় রাখতে প্রতি দিনের খাদ্যতালিকায় রাখতে হবে ক্যালসিয়াম, ফসফরাস সমৃদ্ধ ফল ও শাক-সব্জি। সেগুলি কী?

১) কলা

হজমে সহায়তা করে কলা। ম্যাগনেসিয়ামের অন্যতম উৎস কলা। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন। দাঁত ও হাড়কে সুস্থ রাখতে প্রতি দিন একটি করে কলা খাওয়া উচিত।

২) পালং শাক

ক্যালসিয়াম সমৃদ্ধ পালং শাক হাড় ও দাঁতের গঠনে সাহায্য করে। পালং শরীরের দৈনিক ক্যালসিয়ামের চাহিদার ২৫% পূরণ করে। ফাইবার সমৃদ্ধ এই শাকে প্রচুর আয়রনও আছে।

৩) বাদাম

ম্যাগনেসিয়াম, ক্যালশিয়াম ও ফসফরাস সমৃদ্ধ বাদাম হাড়ের স্বাস্থ্যের জন্য খুবই ভাল। হাড় ও দাঁত শরীরের ৮৫% ফসফরাস ধারণ করে।

হাড়ের ক্ষয় রোধ করতে ভিটামিন সি ও ক্যালশিয়াম সমৃদ্ধ খাবার  উপকারী।

হাড়ের ক্ষয় রোধ করতে ভিটামিন সি ও ক্যালশিয়াম সমৃদ্ধ খাবার উপকারী। ছবি- সংগৃহীত

৪) দুগ্ধজাতীয় খাবার

দুধ, দই, পনির ইত্যাদি দুগ্ধজাতীয় খাবারে ক্যালশিয়াম থাকে। এই ধরণের খাবারে যাঁদের সমস্যা হয় না, তাঁরা হাড় ভাল রাখতে এগুলি খেতে পারেন।

৫) কমলালেবু

কমলালেবু শরীরকে ভিটামিন ডি ও ক্যালসিয়াম প্রদান করে। যা হাড়কে করে তোলে দৃঢ় ও মজবুত। কমলালেবু অস্টিওপরোসিস এর হাত থেকেও শরীরকে রক্ষা করে।

৬) পেঁপে

পেঁপেতে আছে ভরপুর ক্যালশিয়াম। ১০০ গ্রাম পেঁপে খেলে ২০ গ্রাম ক্যালসিয়াম যায় শরীরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE