Advertisement
০৪ মে ২০২৪
buffet

৫ খাবার: হোটেলে বুফে খেতে গিয়ে ভুলেও খাবেন না, পুরো খাওয়াদাওয়াই মাটি হবে তবে

অনেকেই মনে করেন বুফেতে গিয়ে প্রচুর খাওয়াদাওয়া করে ফেলবেন, তবে সেটা সম্ভব হয় না। কিছু ভুল খাবার খেয়ে ফেলার কারণে আসল খাবারগুলি খাওয়ার আর জায়গা থাকে না। জেনে নিন বুফেতে গিয়ে কী কী না খাওয়াই ভাল।

বুফে গিয়ে কোন খাবার ছুঁয়েও দেখবেন না?

বুফে গিয়ে কোন খাবার ছুঁয়েও দেখবেন না? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৪ ২০:৪৭
Share: Save:

শহর জুড়ে ইদানীং বুফে খাওয়ার প্রবণতা বেড়েছে। একটি নির্দিষ্ট মূল্যের বিনিময়ে যত খুশি খেতে পেলে আর কী চাই! শহরের রেস্তরাঁগুলিতে সব সময়েই থাকে নানা ধরনের বুফের অফার। তা ছাড়া, বিয়েবাড়িতে গেলেও বুফে খাওয়ার দিকেই লোকে এখন বেশি ঝোঁকেন। বেশির ভাগ হোটেলেই আপনি রাত্রিবাস করলে সকালে বিনামূল্যে জলখাবারের বুফে উপভোগ করার সুযোগ থাকে। কোনও কোনও হোটেলে আবার দাম দিয়ে জলখাবারের বুফে খাওয়ার সুযোগ থাকে। অনেকেই মনে করেন বুফেতে গিয়ে প্রচুর খাওয়াদাওয়া করে ফেলবেন, তবে সেটা সম্ভব হয় না। কিছু ভুল খাবার খেয়ে ফেলার কারণে আসল খাবারগুলি খাওয়ার আর পেটে জায়গা থাকে না। জেনে নিন বুফেতে গিয়ে কী কী না খাওয়াই ভাল।

১) বুফেতে গিয়ে খুব বেশি মশলাদার খাবার এড়িয়ে চলবেন। নইলে অল্পতেই পেট ভরে যাবে।

২) বুফেতে অনেক রকম স্যালাড থাকবেই থাকবে। ভুলেও সেই সব খাবেন না। স্যালাড অনেক ক্ষণ ধরে খোলা অবস্থায় থাকলে তাতে ব্যাকটেরিয়ার সংক্রমণ হতে পারে। সেই স্যালাড খেলে পেটের সমস্যা হওয়ার আশঙ্কা প্রবল।

৩) বুফেতে আছে বলেই যে সব খেতে হবে, এই ধারণা থেকে বেরিয়ে আসুন। বুফে খেতে গিয়ে খাবার নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করার দরকার নেই। এতে অযথা পেট ভরে যাবে, আর শরীরও খারাপ হবে।

৪) বুফেতে কবাব কিংবা ভাজাভুজি কিছু থাকলে তার সঙ্গে খুব বেশি সস্ বা চাটনি ভুলেও খাবেন না। বেশি সস্-চাটনি খেলে মুখ মেরে দেয়, তখন আর বেশি খেতে ইচ্ছা করে না। তাই সেগুলি খুব বেশি না খাওয়াই বুদ্ধিমানের কাজ হবে।

৫) বুফেতে গিয়ে স্যুপ খেয়ে পেট ভর্তি করার কোনও মানে হয় না। স্যুপ খেয়ে নিলেই কিন্তু পেট ভরে যায়, খুব বেশি খাওয়া যায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

buffet Food habits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE