Advertisement
১১ মে ২০২৪
Monsoon

Monsoon Health Tips: দই খেলে সমস্যা হতে পারে, বৃষ্টির দিনে কোন খাবারগুলি এড়িয়ে চলবেন

বর্ষায় পেটের গণ্ডগোল বাড়ে। তার কারণ বর্ষাকালে জলের সমস্যা হয়। কিন্তু কিছু কিছু খাবার সেই সমস্যা আরও বহু গুণ বাড়িয়ে দেয়।

বর্ষাকালে এড়িয়ে চলুন পালং শাক

বর্ষাকালে এড়িয়ে চলুন পালং শাক ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২১ ১৭:২২
Share: Save:

বৃষ্টি পড়লে জ্বর, ঠান্ডা লাগা তো আছেই। এই সময়ে পেটের গণ্ডগোলও বাড়ে। তার কারণ বর্ষাকালে জলের সমস্যা হয়। কিন্তু কিছু কিছু খাবার সেই সমস্যা আরও বহু গুণ বাড়িয়ে দেয়। বৃষ্টির সময়ে তাই কয়েকটি খাবার এড়িয়ে চলাই ভাল।

কোন কোন খাবার এই মরশুমে কম খাবেন? রইল তালিকা।

পালং শাক: এই শাক বর্ষাকালে এড়িয়ে যাওয়াই ভাল। কারণ বর্ষায় এগুলিতে নানা ধরনের ব্যাকটিরিয়া বেশি মাত্রায় বাসা বাঁধে। তা ছাড়া শাকে বর্ষায় কিছু পোকা হয়। সেগুলির ডিমও পেটে গেলে সমস্যা হতে পারে।

দই: পেটের জন্য দই খুব উপকারী। কিন্তু বর্ষাকালে দইয়ে ব্যাকটিরিয়ার পরিমাণ বেড়ে যায়। ফলে দই এড়িয়ে চলাই ভাল।

মাছ: এই সময়ে প্রচুর পরিমাণে আবর্জনা এবং দূষিত বস্তু জলে মেশে। সেগুলি মাছের শরীরেও ঢোকে। এই মরশুমে মাছ খেলে তাই পেটের গণ্ডগোল হওয়ার আশঙ্কা থেকেই যায়।

স্যালাড: শরীরের জন্য খুব ভাল হলেও, বর্ষাকালে স্যালাড মোটেই নিরাপদ নয়। কারণ এতে কাঁচা আনাজ বা ফলের টুকরো মেশানো হয়। সেগুলিতে নানা ধরনের জীবাণু থেকেই যায়। তাই এটি এড়িয়ে চলুন।

রাস্তার খাবার: ভাজাভুজি বা খোলা জায়গায় বিক্রি হওয়া খাবারে এমনিতেই প্রচুর ধুলো মেশে। বর্ষায় তার সঙ্গে নানা ধরনের জীবাণুর পরিমাণ বাড়ে। ফলে রাস্তায় খোলা বিক্রি হওয়া খাবার পেটের সমস্যা ডেকে আনতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Food stomach infection
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE