Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

জিমে যাওয়ার আগে যে খাবারগুলো খেতেই হবে

নিজস্ব প্রতিবেদন
১০ ফেব্রুয়ারি ২০১৬ ১৭:০৫

এক্সারসাইজ করার আগে ঠিক কী খাওয়া উচিত্? অনেকেই মনে করেন খালি পেটে জিম করা উচিত্। অথচ, ডায়েটিশিয়ানরা জানাচ্ছেন, খালি পেটে নয়, এক্সারসাইজের আগে এমন কিছু খাওয়া উচিত্ যা জলদি পুষ্টি জোগাতে সাহায্য করে। জেনে নিন এমনই চার খাবার।

কলা

Advertisement



কলাকে বলা হয় প্রাকৃতিক পাওয়ার বে। কলার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ কার্বহাইড্রেট(যা এনার্জি জোগায় ও সহজে হজম হয়) এবং পটাশিয়াম। শরীরে পটাশিয়াম বেশিক্ষণ জমা থাকে না। ফলে কলা নিমেষে পুষ্টি জোগাতে দারুণ উপকারী। সকালে এক্সারসাইজ শুরু করার আগে একটা মাঝারি মাপের কলা খেয়ে নিন। ৩০ মিনিট অপেক্ষা করুন জিমে যাওয়ার আগে।

ওটস



ওটসের মধ্যে থাকা ফাইবার রক্তে কার্বহাইড্রেটের পরিমাণ বাড়াতে সাহায্য করে। ওয়ার্কআউটের সময় এনার্জি জোগাতে দারুণ উপকারী ওটস। সেই কারণেই ব্রেকফাস্ট হিসেবে ওটসের গুরুত্ব অপরিসীম। এক্সারসাইজের ৩০ মিনিট আগে খেতে পারেন এক কাপ ওটস।

ব্রাউন ব্রেড



এক পিস ব্রাউন ব্রেডে থাকা কার্বহাইড্রেট এনার্জি বাড়াতে সাহায্য করে। সঙ্গে সেদ্ধ ডিম ও মধু জোগায় প্রোটিন। এক্সারসাইজের ৪৫ মিনিট আগে খান। আপনার এনার্জি সকলকে হিংসে করবে।

ফল ও ইয়োগার্ট



ফলের মধ্য রয়েছে কার্বহাইড্রেট, ইয়োগার্ট রয়েছে প্রোটিন। এক্সারসাইজের আগে খাওয়ার জন্য এই কম্বিনেশন দারুণ। ঘুম থেকে উঠে খেয়ে নিন একটা কলা ও এক বাটি দই। ৩০ মিনিট পর জিমে গেলে নিজেই বুঝবেন তফাত্টা।

আরও পড়ুন: নিয়ম না মেনে ফল খেলে বাড়তে পারে ওজন, জেনে নিন কী ভাবে খাবেন ফল

আরও পড়ুন

Advertisement