Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Kid’s Eye Care: খুদের চোখে চশমা? চোখ ভাল রাখতে ওকে কী খাওয়াবেন

খুদের চোখের যত্ন নিতে কী কী খাওয়াবেন? রইল তালিকা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৮ নভেম্বর ২০২১ ১৯:২৮
ছোটবেলাতেই চোখে চশমা? কী খেলে ভাল থাকবে চোখ?

ছোটবেলাতেই চোখে চশমা? কী খেলে ভাল থাকবে চোখ?
ছবি: সংগৃহীত

অনেককেই ছোটবেলা থেকে চশমা পরতে হয়। কোনও কোনও শিশুকে এক-দু’বছর বয়স থেকেই চশমার সাহায্য নিতে হয়। কোনও কোনও ক্ষেত্রে নিয়মিত ওষুধ খাওয়া এবং চিকিৎসকের সাহায্য নেওয়া ছাড়া অন্য উপায় থাকে না।

কিন্তু কিছু ঘরোয়া উপায়ে, কোনও কোনও খাবারে ভরসা রাখলে শিশুদের চোখের সমস্যা কিছুটা কমে। আপনার সন্তানের যদি ইতিমধ্যেই চোখের সমস্যা হয়ে থাকে, তা হলেও তার চোখের যত্ন নিতে কিছু খাবার নিয়মিত খাওয়াতে পারেন।

খুদের চোখের যত্ন নিতে কী কী খাওয়াবেন? রইল তালিকা।

Advertisement



গাজর: চোখ ভাল রাখতে সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। এর বিটা ক্যারোটিন চোখের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। প্রচুর ভিটামিন এ থাকে গাজরে। সেটিও চোখের উপকার করে।

মাছ: মাছে প্রচুর পরিমাণে ভিটামিন ডি এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড আছে। ফলে মাছ খাওয়া চোখের জন্য খুবই ভাল। নিয়মিত মাছ খেলে শিশুদের চোখের স্বাস্থ্য ভাল থাকে। এমনকি, বড়রাও নিয়মিত মাছ খেলে চোখের নানা সমস্যা কমে। তবে টাটকা মাছ খাওয়াই ভাল। বরফে জমিয়ে রাখা মাছের গুণ কমে যায়।

বাদাম: চিকিৎসকের পরামর্শ নিয়ে খুদেকে বাদাম খাওয়ান। এতে প্রচুর ভিটামিন ই রয়েছে। এটি চোখের জন্য খুবই ভাল। বড়রাও নিয়মিত বাদাম খেতে পারেন। তাতে চোখে ছানি পড়ার আশঙ্কা কমে।

শাক-সব্জি: পালং শাকের মতো শাক-সব্জিতে প্রচুর ভিটামিন রয়েছে। বিশেষ করে ভিটামিন সি এবং ই। তাই খুদের পাতে নিয়মিত দিন বিভিন্ন শাক-সব্জি। চোখ ভাল থাকবে।

খুব কম বয়সেই চশমা পরতে হলে, চিকিৎসকের পরামর্শ নিতেই হবে। কিন্তু কয়েকটি কাজ করলে শিশুর চোখ ভাল থাকে। বিশেষ করে ফোন বা টেলিভিশন দেখার সময় কমানো গেলে চোখের উপর চাপ কমে। তার সঙ্গে খাদ্যাভ্যাসে বদলগুলি চোখের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে। তবে পরিস্থিতি জটিল দিকে গেলে, তা শুধুমাত্র খাদ্যাভ্যাসে বদল দিয়ে সামলানো যাবে না। তখন চিকিৎসকের পরামর্শ নিতেই হবে।

আরও পড়ুন

Advertisement