Advertisement
১৭ মে ২০২৪
Virat Kohli

জন্মদিনে ইডেন মাতাবেন বিরাট? ৩৫-এর কোহলির ফিটনেসের রহস্য কী?

নিজেকে ফিট রাখতেও পরিশ্রম কম করেন না বিরাট। তাঁর দৈনন্দিন শরীরচর্চার রুটিন রীতিমতো বিস্মিত করে। নিজেকে ফিট রাখতে কী কী করেন কোহলি?

symbolic image.

বিরাটের ফিটনেসেই লুকিয়ে তাঁর সাফল্যের চাবিকাঠি? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২৩ ১৩:৫৮
Share: Save:

জন্মদিনে ইডেন মাতাবেন বিরাট কোহলি। এমনটাই আশা তাঁর ভক্তদের। রবিবার, ৫ নভেম্বর কোহলি ৩৫ পূর্ণ করলেন। জন্মদিনে ইডেনের বাইশ গজে তিনি নতুন কোনও মাইলফলক স্পর্শ করবেন কি না, তা জানতে অপেক্ষা করতে হবে। তবে ফিটনেসের দিক থেকে তিনি যে অনেকের থেকেই এগিয়ে, তা অস্বীকার করার উপায় নেই। ৩৫-এর বিরাট মাঠে নামলে তার প্রতিফলন দেখতে পাওয়া যায় স্পষ্ট। বিরাটের ‘বিরাট’ সাফল্যের নেপথ্যে যেমন অধ্যবসায়, অনুশীলন, নিয়মশৃঙ্খলা, সংকল্প রয়েছে, তেমনি নিজেকে ফিট রাখতেও পরিশ্রম কম করেন না তিনি। তাঁর দৈনন্দিন শরীরচর্চার রুটিন রীতিমতো বিস্মিত করে। নিজেকে ফিট রাখতে কী কী করেন কোহলি?

ওয়ার্ম আপ

কিং কোহলির শরীরচর্চার অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হল ওয়ার্ম আপ। শরীরচর্চা শুরুর আগে বিরাট কয়েক মিনিট ওয়ার্ম আপ করে নেন। তার পর শরীরচর্চায় মন দেন। বিরাটের মতে, ওয়ার্ম আপ করে নিলে শরীর ভিতর থেকে চাঙ্গা হয়ে ওঠে। ব্যায়ামের ভঙ্গিগুলিও ঠিকঠাক হয়।

কার্ডিয়ো

ওয়ার্ম আপ করার পর কার্ডিয়ো শুরু করেন বিরাট। কার্ডিয়ো বিরাটের অন্যতম পছন্দের শরীরচর্চা। অনেকেরই একটি ভ্রান্ত ধারণা রয়েছে, কার্ডিয়ো করলে ওজন ঝরে। বিরাট অবশ্য ওজন নিয়ন্ত্রণে রাখতে কিংবা রোগা থাকার জন্য কার্ডিয়ো করেন না। কারণ, কার্ডিয়ো করলে ওজন ঝরে না। বিরাট কার্ডিয়ো করেন শরীরের স্ফূর্তি ধরে রাখতে। অধিক পরিশ্রমেও যাতে দুর্বল হয়ে না পড়েন, সেই কারণেই কার্ডিয়ো করেন তিনি।

আইসোলেশন

কোহলির শরীরচর্চার অন্যতম একটি ধাপ আইসোলেশন। এতে মূলত কাঁধের পেশি, হাতের পেশি, হ্যামস্ট্রিংস মজবুত এবং শক্তিশালী হয়। পেশির এই ব্যায়াম এক দিনও করতে ভোলেন না বিরাট। বাইরে খেলতে গেলেও আইসোলেশন করা তাঁর চাই-ই।

শরীরচর্চার পরের ধাপ

শরীরচর্চা করার সময় শরীরের তাপমাত্রা বেড়ে যায়। তাই শরীরচর্চা শেষে সেই তাপমাত্রা কমানো জরুরি। না হলে অন্য সমস্যা হতে পারে। আর তাই শরীরের তাপমাত্রা কমাতে কয়েকটি হালকা ব্যায়াম করেন তিনি। হালকা কার্ডিয়ো, স্ট্যাটিক স্ট্রেচেসের মতো কিছু শরীরচর্চা শরীরের তাপমাত্রা কমাতে সাহায্য করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Cricket Birthday
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE